Hot Posts

6/recent/ticker-posts

Marketing(মার্কেটিং)

আপনি যত বড়ই ব্যবসায় প্রতিষ্ঠান বা পণ্য/সেবা তৈরি করেন না কেন যতক্ষণ না সেটা ক্রেতার কাছে পৌছাচ্ছে বা ক্রেতাকে চাহিদা মাফিক সন্তুষ্ট করতে পারছে আপনার সবকিছুই বৃথা । ক্রিকেট খেলার মাঠে কোন দল যত ভাল খেলুক না কেন খেলার শেষ দিকে যদি ভাল একজন ফিনিশার(হোক সেটা ব্যাটসম্যান বা বোলার) না থাকে আপনি খেলায় জিততে পারবেন না । ঠিক ব্যবসায়ে ও আপনি যত ভাল Product , service, well management, Good Financial Plan, Proper Accounting Process করেন না কেন আপনি যদি পণ্য/সেবার Marketing ঠিকমত না করলে সবকিছুই মাঠে মারা যাবে । কারণ পণ্য/সেবা তৈরি করা হচ্ছে ক্রেতা/ভোক্তার জন্য আর সেটা তাদের কাছে পৌঁছে দেয়ার দায়িত্ব হল মার্কেটিং ডিপার্টমেন্ট এর উপর । ক্রেতা/ভোক্তা যদি সন্তুষ্ট হয় প্রতিষ্ঠানের লাভ আর না হলে লস অনেকসময় কোম্পানি দেউলিয়া পর্যন্ত হয় । মার্কেটিং কোথায় নেই বলুন আপনি ঘুম থেকে উঠা থেকে ফেসবুক ইউজ, ইন্টারনেট, টিভি ,রেডিও , SMS, পোস্টার, ইমেইল, দেয়ালে , রাস্তায় বিলবোর্ড , এমনকি খেলোয়াড় এর জারসি তেও ইত্যাদি ইত্যাদি ............... । 

মানুষকে প্রভাবিত করে কিছু প্রতিষ্ঠিত করতে পারাটা একটি শিল্প; যা শুধু বাজারজাতকরণ/বিপণন এর মাধ্যমে সম্ভব। অনেকে মনে করেন বিজ্ঞাপন প্রচার করা হল মার্কেটিং আসলে তা কিন্তু না বিজ্ঞাপন হল মার্কেটিং এর একটি কৌশল /উপাদান মাত্র । আমরা মনে করি শুধু পণ্য কেনা বেচা করলেই বোধ হয় তাকে বোধহয় মার্কেটিং বলে তাও ঠিক নয় ; মার্কেটিং পণ্য বা মূল্যের বিনিময়ে কোনো ব্যক্তি বা দলের প্রয়োজন ও অভাব পূরণ করার জন্য সময়গত, স্থানগত এবং স্বত্ত্বগত উপযোগ সৃষ্টি করা । শুধু পণ্য/সেবা নয় মার্কেটিং এর মাধ্যমে ১০টি বিষয় বিপণন(Marketing) করা হয় তাহলঃ 
১) পণ্য,যেমন: টেলিভিশন, চকলেট, পেনসিল, উড়োজাহাজ ইত্যাদি।
২) সেবা, উদাহরণ: বিমান, সেলুন বা পার্লার, হিসাববিদ, প্রোগ্রামার ইত্যাদি।
৩) ঘটনা, যেমন: বাণিজ্য মেলা, ক্রিড়া অনুষ্ঠান বার্ষিকী ইত্যাদি।
৪) অভিজ্ঞতা, যেমন: ক্রিকেট খেলোয়াড়ের কাছে প্রশিক্ষণ, অভিজ্ঞ পর্বতারোহীর সাথে এভারেস্ট অভিযান ইত্যাদি।
৫) ব্যক্তি, যেমন: সাকিব আল হাসান, ওপরাহ্‌ উইনফ্রে, ম্যাডোনা প্রমুখ নিজেরাই একেকজন ব্র্যান্ড।
৬) স্থান, যেমন: পর্যটক আকর্ষণীয় স্থান বাজারজাতকরণ। 
৭) সম্পত্তি, যেমন: বিনিয়োগ প্রতিষ্ঠান, ব্যাংক এজাতীয় বাজারজাতকরণে সম্পৃক্ত।
৮) সংগঠন, যেমন: বিশ্ববিদ্যালয়, জাদুঘর, সংগীত-নৃত্যকলা সংগঠন ইত্যাদি।
৯) তথ্য, যেমন: অভিধান, বিশ্বকোষ, ম্যাগাজিন, বই-পুস্তক ইত্যাদি।
১০) ধারণা(Idea) ,অনেক প্রতিষ্ঠান পণ্য সংক্রান্ত এমন ধারণার বিপণন করে। যেমন: Revlon বলে: "কারখানায় আমরা প্রসাধনী তৈরি করি, দোকানে আমরা আশা বিক্রয় করি।" 
মার্কেটিং এর ইতিহাসঃ 
->(১৪৫০-১৯০০ সাল) প্রিন্ট মিডিয়ার মাধ্যমে যাত্রা শুরু
১৪৫০ সালঃ (গুটেনবার্গ এর আবিষ্কার) 
ইয়োহানেস গুটেনবের্গ জার্মানির মাইন্‌ৎস শহরে ১৩৯৮ সালে জন্মগ্রহণ করেন।তিনি টাইপ ছাপাখানার উদ্ভাবন করেন । যেই আবিষ্কারের মধ্য দিয়ে প্রথমবারের মত মুদ্রণ সম্ভব হয় এবং এর ফলে printing Advertising এর যাত্রা শুরু হয় ।
১৭৩০ সালঃ (ম্যাগাজিন)
১৭৪১ সালে প্রথমবারের মত আমেরিকার ফিলাডেলফিয়াতে আমেরিকান ম্যাগাজিন প্রকাশিত হয় এবং এর ফলে ম্যাগাজিন মার্কেটিং এর একটি মাধ্যম হিসেবে ব্যবহার হতে থাকে । 
১৮৬৭ সালঃ (বিলবোর্ড) 
১ম বারের মত বিলবোর্ডে বাড়ি ভাড়া, জমি সংক্রান্ত বিজ্ঞাপন প্রকাশ পেতে শুরু করে এবং Billboard Advertising এর যাত্রা শুরু । 
১৮৩৯ সালঃ (পোস্টার) 
লন্ডনে পোস্টার কে বিপণনের বিজ্ঞাপন হিসেবে জনপ্রিয়তা পেতে শুরু করে ।
->(১৯২০-১৯৪৯ সাল) ইলেক্ট্রনিক মিডিয়ার মাধ্যমে যাত্রা শুরু 
১৯২২ সালঃ 
Radio Advertising এর যাত্রা শুরু । এর ফলে আমেরিকার প্রায় অর্ধেক জনসংখ্যা (৫২.০২%) রেডিও Advertising এর মাধ্যমে পণ্য সম্পর্কে সচেতনতা অর্জন করে এবং পণ্যের বিক্রি দ্রুত বৃদ্ধি পাওয়া শুরু হয় । 
১৯৪১ সালঃ (টেলিভিশন)
টেলিভিশন আবিষ্কারের পর প্রথম বারের মত Televishion Advertising এর যাত্রা শুরু । বিজ্ঞাপন টি ছিল Bulova Clock এর যা একসাথে ৪,০০০ চার হাজার টিভি সেটে দেখানো হয় । 
১৯৪৬ সালঃ (টেলিফোন) 
টেলিফোন এর মাধ্যমে গৃহস্থালির ৫০% ভাগ পণ্য সামগ্রি ক্রয় বিক্রয় থেকে আয় বৃদ্ধি পেতে থাকে ।
->(১৯৫০-১৯৭২ সাল) মার্কেটিং এর নিত্য নতুন মাধ্যম আবিষ্কার ও সুযোগ সৃষ্টি হতে থাকে । 
১৯৫৪ সালঃ Television Advertising এর মাধ্যমে আয় বৃদ্ধি পেতে থাকে যার ফলে রেডিও Advertising ও ম্যাগাজিন এর মাধ্যমে পণ্যের বিক্রি থেকে আয় কমতে থাকে । 
১৯৭০ সালঃ Telemarketing এ নিত্য নতুন ফর্মুলা ক্রেতা দের উপর এপ্লাই করা শুরু হয় । 
১৯৭২ সালঃ প্রিন্ট মিডিয়া গুলো আবারো নতুন কৌশল এপ্লাই করে বাজারজাতকরনে প্রভাব বিস্তার শুরু করে ।
->(১৯৭৩-১৯৯৪) মার্কেটিং এ ডিজিটাল যুগের যাত্রা শুরু ।
১৯৭৩ সালঃ ১৯৭৩ সালে মোটোরোলা কোম্পানিতে কর্মরত ডঃ মার্টিন কুপার ১ম বারের মত মোবাইল ফোন আবিষ্কারের মাধ্যমে মাধ্যমে মার্কেটিং এ ডিজিটাল যুগের যাত্রা শুরু হয় । 
১৯৮১-১৯৮৪ সালঃ 
১৯৮১ সালে IBM Corporation introduces Personal computer(PC) এর তিন বছর পর APPLE Corporation launches Mega successful Mackontish Computer with an epic Super Bowl commercial directed by Ridely Scott. যার ফলে মার্কেটিং নব্য সুচনা হয় কম্পিউটার কমার্শিয়ালি এর বিক্রির মধ্য দিয়ে । 
১৯৮৫ সালঃ ডেক্সটপ কম্পিউটার/ Personal computer(PC) এর ফলে প্রিন্ট মিডিয়া আরও সহজতর হতে শুরু করে যার ফলে শুধুমাত্র সংবাদপত্রের মাধ্যমে পণ্য বাজারজাতকরণে ২৫ বিলিয়ন মার্কিন ডলার আয় হয় । 
(১৯৯০-১৯৯৪ সাল) ঃ 
->2G Mobile Network দ্রুত প্রসার লাভ করে যার ফলে এর ব্যবহারে নিত্য নতুন ফিচার যুক্ত হয় যেমনঃ SMS ; যা কিনা ১৯৯২ সালের পর থেকে Telecommunication সেক্টরের মত অনেক নিত্য নতুন ব্যবসায় সম্পরসারন হতে থাকে । 
-> ১৯৯৪ সালে ১ম বারের মত Phoenix Law Firm & Seigal কোম্পানি SMS এর মাধ্যমে বিজ্ঞাপন প্রচার শুরু করে । 
-> টিভিতে বিজ্ঞাপনের হার ও আয় ক্রমশ বৃদ্ধি পেতে থাকে , 
-> ১ম বারের মত Automated SPAM Email এবং Automated SMS এর মাধ্যমে ব্যবসায় এর প্রচার বৃদ্ধি ।
(১৯৯৫-২০০২ সাল) 
- Tech Bubble এর যাত্রা শুরু(এটা মূলত শেয়ার বাজারে পণ্য কে উচ্চ ও নিম্ন মূল্য বা অনুপাতের , মেট্রিক্স পদ্ধতির ভিত্তিতে Highlight করে)মার্কেটিং এর স্টুডেন্ট রাই বিষয়টা ভাল জানবে । 
-মোবাইল ফোনে ইন্টারনেট সংযুক্তির মাধ্যমে ব্যবসায় আরও দ্রুত সম্পরসারিত হয় যার ফলে মার্কেটিং এর নতুন একটি ক্ষেত্র সৃষ্টি হয় । 
(১৯৯৫-১৯৯৭ সাল) 
- ইন্টারনেটে Search Marketing এর যাত্রা শুরু ।
- ১৯৯৫ সালে বাণিজ্যিক ভাবে Yahoo ও ALTAVista Search Engine এর যাত্রা শুরু , এবং ১৯৯৬ সালে Ask.com এর যাত্রা শুরু । 
[যার ফলে ১৯৯৫ এর ডিসেম্বর এর মধ্যে ১৬ মিলিয়ন লোক এতে যুক্ত হয় এবং ১৯৯৭ এর ডিসেম্বরের মধ্যে টা গিয়ে পৌঁছে ৭০ মিলিয়নে । 
- মার্কেটিং এ ইন্টারনেটে SEO(Search Engine Optimization) এর যাত্রা শুরু । 
-John Audette এর দ্বারা Multimedia Marketing Group এর যাত্রা শুরু ।
১৯৯৮ সালঃ 
১৯৯৮ সালে Search Engine Google & MSN এর যাত্রা শুরু হলে Google সারা বিশ্বের প্রায় অর্ধেক(49.1%) website এতে যুক্ত হয় যার ফলে এর মার্কেট শেয়ার দাড়ায় Totall ৮০.৮৮% ।
১৯৯৮ সালে বিশ্বজুড়ে Blogging/Blogsite এর যাত্রা শুরু । Brad Fitzpatrick ১৯৯৯ সালের মার্চে Live Journal চালু করেন । একই বছর Evan Williams & Meg hourihan মিলে Blogger.com সেবাটি চালু করে যা পরবর্তীতে Google ২০০৩ সালে ক্রয় করে। ব্লগিং সেবাটি পরবর্তীতে ২০০৬ সালের মাঝামাঝিতে ৫০ মিলিয়ন ছাড়িয়ে যায় । 
২০০০ সালে শুধুমাত্র তথ্যপ্রযুক্তি খাতে ইন্টারনেট মার্কেটিং এ বিশ্বের ২য় ব্রহত্তম শেয়ার বাজার NASDAQ এর শেয়ার ৫০০% বৃদ্ধি পায় । শেয়ার বাজারের এত উন্নতির কারণ হল মার্কেটিং এ dot-com bubble( অর্থাৎ ইন্টারনেট এর মাধ্যমে সবগুলো ব্যবসায় প্রতিষ্ঠান এর ওয়েবসাইটের মাধ্যমে সংযুক্ত করে ব্যবসা যোগাযোগ আরও সহজতর করা) । এটিকে আরও বিভিন্ন নাম রয়েছে যেমন dot-com boom, the tech bubble, the Internet bubble, the dot-com collapse, and the information technology bubble। এর ফলে বিশ্ব ব্যবসায়ে এক নতুন যুগের শুরু হয় যাকে বলা হয় "The Age Of Inbound Marketing" । যার ফলে ব্যবসায়ী রা আন্তর্জাতিক বাজার সম্প্রসারণে আরও বেশী ইন্টারনেট মার্কেটিং এর উপর জোড় দিতে থাকে । এর কয়েকটি নতুন দিক ব্যবসায়ীরা তৈরি করে যেগুলো হলঃ 
- Information Sharing, International Collaboration, ভোক্তাদের Online Advertising এর মাধ্যমে বিভিন্ন দেশের পণ্য সম্পর্কে সচেতনতা ও চাহিদা সৃষ্টি করে ইত্যাদি।
২০০৩-২০০৪ সালের দিকে ব্যবসায়কে এগিয়ে নিতে আরও একটি নতুন যুগের সৃষ্টি হয় যাকে বলা হয় Social Markting । ২০০৩ সালে পেশাজীবীদের সামাজিক যোগাযোগের একটি ওয়েবসাইট Linked in এবং একই বছর Myspace এর যাত্রা শুরু । ২০০৪ সালে জনপ্রিয় সোশ্যাল ওয়েবসাইট Facebook এর যাত্রা শুরু । যার ফলে মার্কেটিং এর বাজারজাতকরণ কৌশল পরিবর্তিত হয়ে সকল শ্রেণী পেশার মানুষকে একত্রিত করে এবং বিভিন্ন তথ্য শেয়ারের মাধ্যমে কমার্শিয়াল প্লাটফর্মে ভোক্তাদের যুক্ত করা হয় ।
২০০৫ সালে Google তাদের কমার্শিয়াল প্লাটফর্ম আরও উন্নত করতে SEO ও Analytics এ দুটি ব্র্যান্ড এর ভার্শন Launch করে । 
২০০৬ সালে Hubspot , Twitter এর যাত্রা শুরু । এই সময় E-Commerce এর গুরুত্ব এতই বেড়ে যায় যে বিশ্বের ১ম অনলাইনে কেনাবেচার ও হোম ডেলিভারি সেবা প্রতিষ্ঠান Amazon.com এর ১০ বিলিয়ন মার্কিন ডলার এর পণ্য/সেবা বিক্রয় করে যা থেকে আয় হয় ২৫ বিলিয়ন মার্কিন ডলার । 
২০০৭ সালে বিশ্ব জুড়ে ২৯৫ মিলিয়ন লোক মোবাইলের মাধ্যমে 3G Network এর আওতায় আসে এর ফলে 3G Telecom Service প্রতিষ্ঠান গুলো ১২০ বিলিয়ন মার্কিন ডলার আয় করে । 3G Service এর মাধ্যমে Music ও Video Streaming এ প্রচুর মুনাফা অর্জিত হয় এবং এখনো হচ্ছে । 
২০০৯ সালে Google তাদের SEO/ Search পরিসেবাটিকে আরও উন্নত করে।
২০১০ সালে E-Mail মার্কেটিং এতই জনপ্রিয়তা পায় যে ব্যবসায়ের ৯০% কাজই এর মাদ্ধমে করা হয় । 
২০১১ সালে ইন্টারনেটে আরও অনেক ফিচার যুক্ত করা হয় যার ফলে (১৩-২৪) বছর বয়সী দের টেলিভিশন ও অন্যান্য বিনোদন ব্যবস্থা থেকে তারা অনেক বেশী অনলাইনে সময় ব্যয় করা শুরু করতে পারে । এর ফলে ব্যবসায়ী দের Inbound Marketing ৬২% এবং Outbound Marketing এ ৬০% খরচ কমে যায় ও লাভের পরিমাণ বেড়ে যায় । 
২০১২ সালে সোশ্যাল মার্কেটিং এত বেশী জনপ্রিয় হয় যে (Twitter ,Linkedin,Facebook, এবং কোম্পানি ব্লগ সাইট) গুলোতে User চক্রবৃদ্ধি হারে বাড়তে থাকে এর ফলে ব্যবসায়ীরা প্রচুর মুনাফা অর্জন করা শুরু করে । 
এই সময় থেকে ব্যবসায়ীরা আরও বেশী মানুষকে যুক্ত করতে মোবাইল এবং Smartphone এর দাম কমিয়ে দেয় এবং ইন্টারনেট আরও সহজলভ্য করে যাতে করে Smartphone থেকে ৯৪% ব্যবহারকারী ইন্টারনেটে বিভিন্ন ব্যবসায়িক পরিসেবার সাথে যুক্ত হয় । Mobile/Smartphone ব্যবহারকারীর সংখ্যা ২৪২.৬ মিলিয়নে পৌঁছে । অনলাইন ভিডিও দেখার পরিমাণ ১৬৯.৩ মিলিয়নে পৌঁছে । E-Commerce সাইটে অনলাইনে পণ্য/সেবা কেনা বেচা বেড়ে যায় যার ফলে Online Shoppers হয় 184.3 Million এবং Online Buyers এর পরিমাণ 156.7 Million এ পৌঁছে । এরপর বাকি ইতিহাসের জীবন্ত সাক্ষী আপনারা ...........................................................................।
জব সেক্টরঃ মার্কেটিং এ সাবজেক্টের ভিত্তিতে Specific Job 
মূলত ৫ টি সেক্টরে দেয়া হয় তাহল- 
১)Market Research
-Market Research Director
-Market Research Manager
-Market Research Supervisor
-Market Analyst
২)Brand Management
-Brand Manager
-Product Manager
-Product Development Manager
৩)Advertising
-Advertising Managers
-Advertising Sales Director
-Account Executives
-Account Planners
-Media Director
-Media Coordinator
-Media Buyers
৪)Promotions
-Promotions Director
-Promotions Assistant
-Public Relations
৫) Public Relations
-Account Coordinator or Public Relations Coordinator
-Account Executive
-Media Relations
-Director, Vice-President
-Government PR Departments
-PR Consultant
U.S. Bureau of Labor Statistics’ 2016-17 সালের টপ মার্কেটিং ম্যানেজার জব হিসেবে (Advertising managers, Public relations managers ,Marketing managers , Promotions managers, Brand managers, Sales managers , Market research analysts) উল্লেখ করে ।
সেলারি/আয়ঃ 
মার্কেটিং জব এর সেলারি অনেক বেশী এর বড় কথা হল তারা বোনাস ও অনেক বেশী পেয়ে থাকে । U.S. Bureau of Labor Statistics Occupational Outlook Handbook, 2016-17 Edition এ মার্কেটিং এ জব এর গড় আয় প্রকাশ করে তাহলঃ 
Marketing Specialist -$61,290
Market Research Analyst - $61,290
Advertising Manager- $123,450
Public Relations Manager- $101,510
Marketing Manager- $123,450
এত বড় একটা বোরিং টাইপের পোস্ট পড়ার জন্য ধন্যবাদ । এখন চিন্তা করেন কি নিবেন বিবিএ তে মেজর সাবজেক্ট হিসেবে । 
বিঃদ্রঃ মার্কেটিং এর ইতিহাস টা আপনাদের মার্কেটিং সম্পর্কে সঠিক তথ্য জানার জন্য দেয়া হয়েছে যাতে আপানাদের ক্রিয়েটিভিটি ও Idea Generate করতে পারেন । যারা মার্কেটিং সম্পর্কে জানে না তাদেরকে সঠিক তথ্য জানিয়ে দিন । বর্তমান যুগটাই মূলত মার্কেটিং এর । কারণ Technology মার্কেটিং এর কারনেই ডিজিটালাইজড হয়েছে এবং মানুষের জীবন যাত্রার মান ও বৃদ্ধি পেয়েছে । তানাহলে মোবাইল আবিষ্কার হওয়ার পর সেটা শুধু কয়েকজন বিজ্ঞানী বা গবেষক এর কাছেই সীমাবদ্ধ থাকতো কিন্তু মার্কেটিং এখানে Idea Generate করে পুরো বিশ্বকে হাতের মুঠোয় নিয়ে এসেছে ।

copyright© by National University Admin

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ

  1. ধন্যবাদ এত সুন্দর করে উপস্থাপন করার জন্য, আশা করছি ভবিষ্যতে আপনার কাছ থেকে আরও সুন্দর সুন্দর ব্লগ আমরা উপহার পাবো.

    উত্তরমুছুন
  2. আমি আপনার এই ব্লগপোস্টটি পড়ে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছি। আমি সহজ ভাষায় ডিজিটাল মার্কেটিং কি ও কত প্রকার সম্পর্কে বিশদ ব্যাখ্যা এটি সহজ ও স্পষ্ট করে উপস্থাপন করেছেন। ডিজিটাল মার্কেটিং একটি ব্রণ্ড বা প্রোডাক্টের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে কাস্টমারদের নির্দিষ্ট কর্মক্ষেত্রে আকর্ষণ জনিত করার পদ্ধতি। এটি বিভিন্ন পদ্ধতিতে কার্যকর হতে পারে, যেমন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO), সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ইমেল মার্কেটিং, এডভার্টাইজমেন্ট এবং অন্যান্য প্রচুর পদ্ধতি।

    উত্তরমুছুন