Hot Posts

6/recent/ticker-posts

৮ম সেমিস্টার পরীক্ষার পর রেজাল্ট প্রকাশের আগ পর্যন্ত সময়টাতে কি করবেন...



অনেকে আছেন ৮ম সেমিস্টার পরীক্ষা রিপোর্ট জমা দেয়ার পর সময় গুলো বোরিং ভাবে অথবা আড্ডা দিয়ে ঘুরে ফিরে ব্যয় করছেন । কিন্তু আপনাদের এই সময় টা অনেক বেশী মূল্যবান । এই সময়ে আপনি অনেক গুলো গুরুত্বপূর্ণ কাজ করতে পারেন যা আপনাকে অন্যদের চাইতে অনেক বেশী এগিয়ে রাখবেন । সেই কাজগুলো করলে আপনার অবশ্যই সময়ে আড্ডা+ঘুরাঘুরি কে আরও বেশী আনন্দদায়ক করে তুলবে । আসুন এবার জেনে নিই সেই কাজ গুলো কি? .........

  1.  ভাইভা(VIVA) প্রস্তুতি নিতে পারেনঃ আপনারা যেসব  মেজর সাবজেক্ট (Finance,Accounting,Management,Marketing,Information System) নিয়েছেন এসব সাবজেক্টের বেসিক প্রশ্ন গুলো পড়ে নিতে পারেন যার যার মেজর সাবজেক্ট অনুসারে যেমনঃ Finance কি , কাকে বলে ? Management কি , কাকে বলে? এদের Fundamental Rules গুলো কি কি যেমনঃ 7M's Of Marketing( Market, Message, Mission, Message Design, Media Strategy, Money, Measurement) ইত্যাদি কিছু বেসিক প্রশ্ন যা প্রত্যেক টা সাবজেক্টেই আছে । এছাড়া আপনি যে ইন্টার্নশিপ রিপোর্ট তৈরি করেছেন সেটার উপর কিছু স্টাডি করতে পারেন যেমনঃ আপনি যদি ব্যাংকে ইন্টার্নশিপ করে থাকেন সেই ব্যাংকের শাখা কয়টা , কত সালে প্রতিষ্ঠিত হয়েছে , ম্যানেজার এর নাম কি? যে টপিকের উপর রিপোর্ট তৈরি করেছেন সে সম্পর্কে ধারনা , সেই ব্যাংকের Limitation , Findings, Recommendations(এটা আপনি আপনার রিপোর্টের শেষ পেজে পাবেন) গুলো কি কি ?  এছাড়া ব্যাংকের কর্পোরেট ইনফরমেশন গুলো কি কি ? এছাড়া আপনি রিপোর্ট এর Table Of Contents এ কি কি আছে ? ব্যাংকের এটিএম বুথ কয়টা ? যদি ইসলামী ব্যাংক অথবা এক্সিম ব্যাংকে করে থাকেন তাহলে শরিয়াহ ভিত্তিক মুদারাবা, মুশারাকা কি এসব জেনে নিবেন, এছাড়া আপনি যদি আপনার ব্যাংকের/প্রতিষ্ঠানের প্রোডাক্ট গুলো কি কি এসব জেনে নিবেন ইত্যাদি এর বাইরে তেমন কিছু আপনাকে আস্ক করবে না ইনশাল্লাহ । 
  2.  বিভিন্ন কোর্স করতে পারেনঃ আপনি ৩-৬ মাসের ইংরেজি কোর্স করতে পারেন এতে আপনার ভাইভা তে ইংরেজিতে কথা বলতে ভয় লাগবে না , আপনি ৩-৬ মাসের কম্পিউটার কোর্স করতে পারেন যাতে আপনি আপনার রেজাল্ট দেয়ার পর যেকোনো জবে ঢুকার সাথে সাথে ভালো পারফর্মেন্স দেখাতে পারেন , আপনি TALLY কোর্স করতে পারেন( এটা মূলত Finance & Accounting এর স্টুডেন্ট দের জন্য, বিদেশী Company , NGO এবং ভাল প্রাইভেট প্রতিষ্ঠানে আপনাকে  অবশ্যই এটা জানতে হবে) TALLY কোর্স ছাড়া বিদেশী Company , NGO তে আপনাকে নিবেনা যদি বিশ্বাস না হয় তাহলে আপনি BDjobs এ গিয়ে বাংলাদেশে জাতিসংঘ ভুক্ত NGO গুলোতে জব ইনফরমেশন গুলো দেখে নিন, আপনি আপনার কথার অথবা ভাষার উচ্চারণ সুন্দর করার জন্য বিভিন্ন RJ, নিউজ রিপোর্টিং উপস্থাপনার কোর্স করতে পারেন অথবা কোন সাংস্কৃতিক প্রতিষ্ঠান থেকে আলাদা কোণ কোর্স করতে পারেন ইত্যাদি কোর্স মোটকথা সার্টিফিকেট + আপনার নিজেকে আরও স্মার্ট করতে আপনি এই কোর্স গুলো করতে পারেন । এছারা Online Outsourcing এর কোর্স করতে পারেন । 
  3. Admission এর প্রস্তুতি নিতে পারেনঃ যারা ভাল প্রতিষ্ঠান অর্থাৎ পাবলিক ইউনিভার্সিটি(IBA ,DU,CU,JU,RU ইত্যাদি) থেকে MBA,Executive MBA,Morning MBA,Afternoon MBA,Evening MBA ইত্যাদি কোর্স করবেন তারা এখন থেকেই পড়ালেখা স্টার্ট করে দিন । এর জন্য ইংরেজি গ্রামার এর জন্য Cliffs Toefl, ম্যাথ এর জন্য Saifurs অথবা Mentors এর IBA-MBA Admission এর প্রশ্ন ব্যাংক টা নিয়ে পড়া শুরু করে দিন , Analytical Ability গুলো করতে পারেন , Barrons Toefl থেকে Vucabulary ইত্যাদি করতে পারেন । কারণ আপনাদের রেজাল্ট দেয়ার কিছুদিন পরই জুন মাস থেকেই MBA Admission শুরু হবে । 
  4. চাকুরীর কোর্স করতে পারেনঃ যারা বিবিএ কমপ্লিট এর পরই ব্যাংক জব করতে চান তারা ৩-৬ মাসের ব্যাংক জবের কোর্স করতে পারেন । এছাড়া যারা বিসিএস নিয়ে আগ্রহী তারা বিসিএস এর কোর্সে ভর্তি হয়ে যান এখন থেকেই কারণ অলরেডি ৪০(চল্লিশ) তম বিসিএস এর কোচিং কোর্স ৪-৫ মাস ওভার হয়ে গেছে সো দ্রুত ভর্তি হয়ে যান । বিঃদ্রঃ ৩৯ তম বিসিএস হল স্পেশাল বিসিএস এখানে শুধু ডাক্তার দের জন্য । 
  5. ফুলটাইম অথবা পার্টটাইম চাকুরী করতে পারেনঃ বিভিন্ন প্রাইভেট প্রতিষ্ঠানে আপনি ৩-৬ মাসের চাকুরীর অভিজ্ঞতার জন্য অথবা আয়ের জন্য ও জব করতে পারেন যদি পান । ৮-১০ হাজার টাকা সেলারি পেলেই ঢুকে যান । কারণ এখন অভিজ্ঞতা ছাড়া কাউকেই চাকুরিতে নিয়োগ দেয়া হয়না ।
  6. প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত করে রাখুনঃ আপনি কয়েকটি ফরম্যাট এর সিভি রেডি করে রাখুন , আপনি সিভির সাথে ইন্টার্নশিপ সার্টিফিকেট যুক্ত রাখুন(যারা ইন্টার্নশিপ করে রিপোর্টে অরিজিনাল সার্টিফিকেট দেন নাই তাদের জন্য) , সিভিতে ৩ মাসের ইন্টার্নশিপের Experience যোগ করুন , সিভির সাথে ১ টা কভার লেটার রেডি করে রাখুন কারণ বিদেশী প্রতিষ্ঠানে সিভির সাথে কভার লেটার দেয়া লাগে , আপনার NID, BIRTH CERTIFICATE, INTERNSHIP CERTIFICATE,SSC & HSC MARKSHEET , Registretion Card ,Testimonial, স্থায়ী বাসিন্দা সনদ পত্র , সিভি , কভার লেটার , ইউনিয়ন পরিষদ সনদপত্র , মুক্তিযোদ্ধা অথবা আদিবাসি সনদ যদি থাকে সব ডকুমেন্ট গুলোর অরিজিনাল কপি স্ক্যান কপি করে মোবাইল , ল্যাপটপ , কম্পিউটার অথবা পেনড্রাইভে ভরে রাখুন যাতে চাকুরীর জন্য অথবা অন্য কোণ কারণে হটাৎ প্রয়োজন হলে সাথে সাথে ইমেইল অথবা প্রিন্ট করে নিতে পারেন । 
  7. নিয়মিত চাকুরীর পত্রিকা সংগ্রহে রাখুনঃ সাপ্তাহিক চাকুরীর পত্রিকা প্রতি শুক্রবার হকারের কাছ থেকে ৫ টাকা করে নিয়ে খোঁজ রাখুন কোথায় কোথায় চাকুরীর সার্কুলার দিচ্ছে , কি কি যোগ্যতা চাচ্ছে , কি কাগজপত্র লাগে , অভিজ্ঞতা কি কি লাগে খোঁজ নিন । এছাড়া সাপ্তাহিক ভাবে দৈনিক প্রথম আলো , কালের কণ্ঠ ইত্যাদি পত্রিকাতে জবের সার্কুলার দেয় এগুলো দেখতে পারেন । এছাড়া নিজ নিজ জেলার নিজস্ব পত্রিকা অথবা জবের পত্রিকা গুলো সংগ্রহে রাখুন । কারণ দৈনিক পত্রিকা গুলোতে অনেক সময় ঢাকা কেন্দ্রিক জবের খবর ছাপান হয় অথবা দেয়া হয় তাই নিজ জেলার জবের খোঁজ নেয়ার জন্য নিজ জেলার জবের পত্রিকা গুলো খোঁজ নিন । আরও একটি কথা হল চাকুরীর পত্রিকা গুলোর অনেক সময় অনলাইনে সার্কুলার পাওয়া যায় না অথবা অনলাইনে উনারা পাবলিশ করেনা । 
  8. চাকুরীর জন্য প্রস্তুতি নিনঃ যাদের লবিং আছে অথবা যাদের বাবা-মা সরকারি/বেসরকারি চাকুরী করে তাদের মাধ্যমে চাকুরীতে ঢুকার প্রোসেসিং করে নিন বসে না থেকে । 
  9. কলেজ থেকে ৭ম সেমিস্টার পর্যন্ত রেজাল্ট এর প্রিন্ট কপি বের করে রাখুন এবং চারিত্রিক সনদ পত্র নিয়ে রাখুন এবং স্ক্যান কপি রাখুন । 

এছাড়া যদি আরও কিছু করার ইচ্ছা থাকে তাহলে এর মধ্যে আড্ডা বাজি ঘুরাঘুরি ফাঁকে করে নিন । Work Smarter Not Harder .  

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ