Hot Posts

6/recent/ticker-posts

Professional MBA ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের(National University) শিক্ষার্থীদের ভবিষ্যৎ‼

⭕ Professional MBA নিয়ে কিছু কথাঃ
যারা প্রফেশনাল বিবিএ কম্পলিট করে প্রফেশনাল MBA করবেন ভাবছেন তাদের উদ্দেশ্য বলছি, জেনারেল MBA এর তুলনায় প্রফেশনাল MBA তে সময় বেশী লাগে(NU কর্তৃপক্ষের অবহেলার কারণে)।অথচ জেনারেল/প্রফেশনাল MBA কোর্স  ১ বছর মেয়াদি । প্রফেশনাল MBA এর কলেজ সারা বাংলাদেশে মাত্র ১২ +/- টি; সে হিসাব করলে তাদের পরীক্ষা সবার আগেই শেষ হওয়ার কথা‼

চলুন একটা বাস্তব উদাহরণ দেই....
২০১৮ সালে জাতীয় বিশ্ববিদ্যালয়ে জেনারেল এবং প্রফেশনাল MBA এর একসাথে সার্কুলার দিয়েছিলো।(তবে প্রায় সময় জেনারেল MBA এর টা আগে দেয় এটার আরেকটা কারণ হচ্ছে প্রফেশনাল BBA যারা করে তাদের ফাইনাল সেমিস্টার শেষে ৩ মাসের এক্সট্রা ইন্টার্নশীপের পাশাপাশি রিপোর্ট রেডি তার পরের মাসে VIVA এবং তারপর ২-২.৫ মাস পর রেজাল্ট দেয়ার কারণে)। 
যথারীতি ফেব্রুয়ারি-মার্চে(ফাইনাল ওয়েটিং লিস্টের সময় পর্যন্ত) জেনারেল MBA ভর্তি শুরু হয়ে ক্লাস ও শুরু হয়ে গেলো প্রায় একই সময়ে মার্চ-এপ্রিলে প্রফেশনাল এর ভর্তি (ফাইনাল ওয়েটিং লিস্টের সময় পর্যন্ত) হয়ে গেল। কিন্তু বছর শেষে দেখা গেলো জেনারেল এমবিএ এর ফাইনাল এক্সাম শেষ রেজাল্ট ও দিয়ে দিলো কিন্তু প্রফেশনাল MBA এর বছর শেষ হয়ে গেলো কিন্তু ১ম সেমিস্টার পরীক্ষায় শুরু হলনা‼

ঠিক একই সময়ে(২০১৮)  আমরা যারা(বন্ধুরা) প্রফেশনাল BBA করে DU,CU,KU,JU,IBA তে ভর্তি পরীক্ষার জন্য তোরজোড় করছিলাম আমাদের অনেকেরই তখনও এডমিশন নিতেই পারিনি কারো DU তে ২য় বার প্রিপ্রারেশন নিচ্ছে কেউ IBA তে আবার দিবে কোমড় বেধে নেমেছে রাজ্যের হতাশা/আত্মবিশ্বাস নিয়ে। আমরা অনেকেই ভর্তি হলাম কেউ জুনে আবার কেউ কেউ পরের সেসনে। 
পাবলিকে MBA ২বছরের(চার সেমিস্টার) তবে আমাদের চট্টগ্রাম ক্যান্টনম্যান্ট কলেজ,IBS কলেজ, Islamia কলেজ, (এছাড়া যারা জেনারেল BBA থেকে ছিলো)  থেকে যারা CU তে এডমিশন নিয়েছেন তাদের কপাল ভালো বলা যায় আমাদের রেজাল্ট সিজিপিএ ৩.০০++ থাকার কারণে  ১ম সেমিস্টার ওয়েভার পেয়ে সরাসরি ইভিনিং সেকশনে না গিয়ে BG তে স্পেশাল ব্যাচে ২য় সেমিস্টারে ক্লাস করার সুযোগ পেয়েছিলাম। 

হ্যাঁ তারপর কি হলো? তারপর দেখা গেলো আমাদের ১ম সেমিস্টার শেষ (যেটা কিনা জুনে শুরু হয়েছিল) হলো ডিসেম্বরে, জেনারেল এমবিএ এর ফাইনাল এক্সাম শেষ, কিন্তু প্রফেশনাল MBA এর ১ম সেমিস্টার এক্সাম শুরুই হয়নি। আমাদের বন্ধুদের(Pro.MBA) মন মানসিকতা চরম পর্যায়ে খারাপ হয়ে গেলো ‼

তারপরের বছর ২০১৯ এ জেনারেল এমবিএ তে আবার নতুন ব্যাচ ভর্তি নিলো, আমাদের ও যথারীতি(পাবলিকে) ২০১৯ এর জুনে ২য় সেমিস্টার শেষ হলো ঠিক ওই সময়ের কাছাকাছি সময়ে জুনের আগে/পরে প্রফেশনাল MBA ১ম সেমিস্টার এক্সাম শেষ হলো। 
এরপর ২০১৯ এর ডিসেম্বরে জেনারেল এমবিএ এর পরের ব্যাচের ফাইনাল এক্সাম শেষ এদিকে আমাদের ৩য় সেমিস্টার(ফাইনাল সেমিস্টার) ফাইনাল এক্সাম ও  শেষ তারপর ২০২০ এর জানুয়ারি তে ইন্টার্নশীপ শুরু করলাম তারপর প্রফেশনাল MBA এর(২০১৮ সালে মার্চে ভর্তি হওয়া) ফাইনাল এক্সাম শুরু হলো জানুয়ারির মাঝামাঝি তে। 
এছাড়া যারা কোনো কারণে MBA তে রিটেক/ইম্প্রুভ রয়েছে তাদের কথা ভাবুন তাদের আরও কত সময় লাগবে ‼‼‼
তো কি বুঝলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের পোলাপাইনের মন মানসিকতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আগেই ভেংঙে চুরমার করে দেন শেষে আর অবশিষ্ট কিছুই থাকেনা!!😭😢 জব মার্কেটে গিয়ে লড়াই করার মনের জোড়টাই তখন ক্ষতবিক্ষত ❌ । 

আমার এই পোস্ট পরে আমাকে অনেকে খারাপ ভাববেন গালি দিবেন, প্রফেশনাল MBA এর কলেজ কর্তৃপক্ষ আমার বিরুদ্ধে লাগবেন, কিন্তু আমিতো সত্য কথাটাই বলছি আমি চাইনা কারো ভবিষ্যৎ এভাবে নস্ট হোক পরীক্ষা কখন হবে সেই অপেক্ষায় অপেক্ষায়!!

হ্যাঁ তারপরও সবার পক্ষে সম্ভব না সবার পক্ষে গিয়ে পাবলিকে অন্য শহরে গিয়ে কম্পিটিটিভ এক্সাম + লক্ষ টাকা খরচ করে MBA করা অথবা প্রাইভেটে MBA করার। কারণঃ
🔴 সবার আর্থিক অবস্থা এক নয়, 
🔴 আমাদের সমাজের সব পরিবারের মেয়েদের দূরে গিয়ে বাইরে টাকা খরচ করার সামর্থ্য নেই।(যদিও আমাদের CU তে জেনারেল/প্রফেশনাল BBA থেকে MBA তে ভর্তি হওয়া ছেলেদের তুলনায় মেয়েদের সংখ্যা প্রায় ৭০% বেশী এবং রেজাল্ট ও ফাটাফাটি 😍CGPA 4/4 ও আছে ❤)
🔴 হয়তো সামর্থ্য আছে কিন্তু দূরে কোথাও যাওয়ার মতো সুযোগ নেই ।
🔴 মেয়েদের বিয়ে নিয়ে চাপ, মান সম্মানের ভয়(থাকতেই পারে)।
🔴 ভালো গাইডলাইন দেয়ার মতো মানুষের অভাব।
🔴 ছেলে/মেয়ে উভয়ই দেখা যায় বিবিএ এর পরে(অনেকে আরো আগে থেকে করে) পরিবারের দায়িত্ব নিজের কাধে নিয়ে টিউশন করে, স্কুলে পড়ায়,কলেজে পড়ায়, মার্চেন্ডাইজিং এ জব, ছোটখাট জব করে, পারিবারিক/নিজের ব্যাবসা দেখা শুনা করে তাই আর পেরে উঠেনা। 
🔴 আর প্রফেশনাল থেকে জেনারেল MBA তে গিয়ে নিজের সনদের ভ্যালু কেউ কমাতে চায়না (কেমনে পারবে বলেন  সারা পৃথিবীতে বিবিএ/এমবিএ হলো ইংরেজি মাধ্যমে বই গুলো ও একই ঠিক তেমনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের জেনারেল বিবিএ ছাড়া অন্যান্য পাবলিক/প্রাইভেট / এবং NU প্রফেশনাল বিবিএ/এমবিএ  ও একই ইংরেজি মাধ্যমে) 

অনেক জেনারেল বিবিএর স্টুডেন্ট দের দেখেছি ইংরেজি মাধ্যমে পাবলিকে MBA করতে গিয়ে নাকের পানি চোখের পানি একাকার অবস্থা....শেষ মেষ রাতদিন ইংরেজি থিউরি মুখস্ত, প্রেজেন্টেশনের প্যারায় অসুস্থ...... !! তবে একসময় অন্যান্য ফ্রেন্ডের সহায়তায় পরের ৩য়/৪র্থ সেমিস্টারে অবশ্য ব্যাপারগুলো ক্লিয়ার করতে পেরেছে। 

আমি এই ব্যাপারগুলো শেয়ার করেছি তাই বলে কাউকে ছোট করার জন্য না, কারো সাথে আমাদের এবং আপনাদের বিরোধ নেই। আমাদের সমস্যা হচ্ছে আমরা আমাদের অধিকার থেকে বঞ্চিত হচ্ছি‼ 
⚠ আমাদের প্রফেশনালের শিক্ষার্থীদের উচিত এই ব্যাপারে ঐক্য গড়ে তোলা সবাইকে একই প্ল্যাটফর্মে নিয়ে এসে আমাদের অধিকার গুলো সঠিক ভাবে অর্জনে জনমত গড়ে তোলা, 
⚠ দরকার হলে সবাই মিলে NU ভিসি বরাবর বাংলাদেশের প্রতিটা প্রফেশনাল কলেজ থেকে প্রতিনিধি নির্বাচন করে স্মারকলিপি পাঠানো,

⚠ ছাত্র প্রতিনিধি রা ভিসির সাথে বসে এটার সুরাহা করা,ক্রাশ প্রগ্রামের আমাদের ও অধিকার আছে 🤬, আমরা ও টাকা পে করছি অন্যদের চাইতে বেশী, 
⚠ সবাই এক হয়ে নিজ নিজ কলেজ কর্তৃপক্ষ দের মাধ্যমে NU তে ভিসি বরাবর স্মারকলিপি পাঠানো
(🚩পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রা যদি তাদের শিক্ষার্থীদের জন্য আন্দোলনে নামতে পারে, কালো ব্যাচ ধারণ করতে পারে,ব্যানার নিয়ে রাস্তায় সংহতি প্রকাশ করতে পারে NU এর কলেজ কর্তৃপক্ষ কেনো পারবে না⁉  তাদের স্বার্থ তো আমাদের পক্ষে হওয়ার কথা), 
⚠ শিক্ষক এবং কলেজ ট্রাস্টি বডি দের ও এগিয়ে আসতে হবে শিক্ষার্থীদের সাথে,
⚠ ছাত্র শিক্ষক এক হয়ে স্মারকলিপি দেয়ার পর ও যদি কিছু নাহয় আমরা ছাত্র আন্দোলনের ডাক দিবো‼
⚠আমরা কয়েক ৭-১২ দফা কর্মসূচীর ডাক দেবো আমাদের অধিকার আদায়ের জন্য ‼ 

⭕ আমরা আন্দোলন করিনা তাই আমরা আমাদের অধিকার গুলো আদায় করতে পারছিনা🚫 পাবলিকে অন্য যারা আন্দোলন করছে তারা ঠিকই তাদের অধিকার গুলো আদায় করতে পারছে♻।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ