Hot Posts

6/recent/ticker-posts

কিভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল সনদ উত্তোলন করবেন ? (ছবি সহ)

কিভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল সনদ উত্তোলন করবেন


সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তিতে মূল সনদ অনলাইনে আবেদনের মাধ্যমে উত্তোলনের প্রক্রিয়া জানানো হয় । চলুন তাহলে আমরা মূল আলোচনায় চলে যাই কিভাবে আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল সনদ অনলাইন থেকে আবেদনের মাধ্যমে উত্তোলন করতে পারবেন !

নোটঃ অরিজিনাল সনদ বা মূল সনদ উত্তোলন করার আগে আপনাকে প্রথমেই নিজ নিজ কলেজ বা জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে প্রভিশনাল সনদ বা Provisional Certificate উত্তোলন করতে হবে ।

প্রথমেই আপনাকে এই লিংকে http://103.113.200.36/PAMS/ServiceLogin.aspx ক্লিক করতে হবে । লিংকে ক্লিক করার পর নিম্নোক্ত সাইটে আপনি প্রবেশ করবেন ।

national university original certificate , national university original certificate online application process, NU Original Certificate .

লিংকে প্রবেশের পর আপনার ইমেইল এড্রেস টি উল্লেখ করে NEXT অপশনে ক্লিক করতে হবে । Next অপশনে ক্লিক করার পর আপনার ইমেইলে একটি ৪(চার) সংখ্যার ভেরিফিকেশন কোড আসবে । অনেকের ক্ষেত্রে সেটা মেইল ইনবক্সে না এসে Spam Mail box এ আসতে পারে । তাই মেইল বক্সে না আসলে মেইলের স্পাম বক্স চেক করে নিবেন ।

national university original certificate , national university original certificate online application process, NU Original Certificate .


মেইল থেকে চার সংখ্যার ভেরিফিকেশন কোড টি Verification Code অপশনে দেয়ার পর আবার NEXT এ ক্লিক করতে হবে । এরপর Original Certification Application অপশনে ক্লিক করবেন ।

How to get the original certificate from the National University?
Original Certification Application অপশনে ক্লিক করার পর নিম্নের ছবিটি আসবে ।
How to get the original certificate from the National University?
এরপর NEXT অপশনে ক্লিক করবেন । NEXT অপশনে ক্লিক করার পর নিচের ছবিটি আপনাকে দেখানো হবে । 
ধাপ-১ঃ মূল সনদের আবেদন ফরম
How to get the original certificate from the National University?


উপরোক্ত ছবিটি আসার পর আপনাকে EXAM NAME- BBA(professional & General BBA এর স্টুডেন্ট রা শুধু BBA সিলেক্ট করবেন) , Session, Registration number . দেয়ার পর Show Applicant অপশনে ক্লিক করলে নিচের ছবির মতো আরো কিছু অপশন Show হবে । 
How to get the original certificate from the National University?


উপরোক্ত ছবিতে বাকি অপশনে Student Name, Father Name, Mother Name, Roll Number, Passing Year, College Code, Subject, Mobile No, Email দেয়ার পর Save & Next এ ক্লিক করতে হবে । 
ধাপ-২ঃ ডকুমেন্ট সংযোজন 
How to get the original certificate from the National University?
ডকুমেন্ট সংযোজন অংশে আপনাকে Provisional Certificate, Registration Card, Admit Card, NID, Photo(Only PDF format) আপলোড করতে হবে ।

✅ ২০০১ সালের পূর্বে উত্তীর্ণ শিক্ষার্থীদের রেজিঃ কার্ড, প্রবেশপত্র সাময়িক সনদের স্ক্যানকৃত ফাইল (PDF) আবেদনের সাথে সংযুক্ত করতে হবে। তবে ২০০১ সাল বা এর পরে উত্তীর্ন শিক্ষার্থীদের শুধু সাময়িক সনদের স্ক্যানকৃত ফাইল (PDF) সংযুক্ত করলেই চলবে। আবেদনকারীকে তার ছবি স্ক্যান করে সংযুক্ত করতে হবে। (সাময়িক সনদ মানে হচ্ছে Provisional Certificate) 
✅প্রত্যেকটি মূল সনদের জন্য পৃথক পৃথক আবেদন করতে হবে (যদি জাতীয় বিশ্ববিদ্যায়ের অধিনে একাধিক ডিগ্রী সম্পন্ন করে থাকেন)

উল্লেখিত ডকুমেন্টস গুলো আপলোড করার পর Save & Next এ ক্লিক করবেন । 
ধাপ-৩ঃ ফি পরিশোধ 
How to get the original certificate from the National University?

উপরোক্ত পেজটি আসার পর আপনাকে একটি ট্রাঞ্জেকশন আইডি দেয়া হবে সাথে পেমেন্ট করার জন্য দুটি অপশন দিবে; ১) Online Payment 2) Manuel Payment .
নোটঃ দয়া করে কেউ PAYMENT INSTRUCTIONS অপশনে ক্লিক করবেন না কারণ আমি প্রেক্টিক্যালি ওই অপশনে ক্লিক করার পর সেটা অটোম্যাটিক্যালি ফিশিং সাইটে নিয়ে গিয়েছে যার ফলে আপনি আবেদনের পেজটি হারিয়ে ফেলবেন । পরবর্তীতে আপনাকে পুনরায় লিংকে প্রবেশ করে একই কাজ ২য় বার আবেদন করতে হবে । 
১) Online Payment: এ ক্লিক করলে Sonali Bank, Cards, Mobile Banking এই তিনটি অপশন শো করবে; আপনি আপনার সুবিধা অনুসারে যেকোনো মাধ্যমে ৫০০ টাকা ফি পেমেন্ট করতে পারবেন । 

How to get the original certificate from the National University?
২) ম্যানুয়াল পেমেন্ট অপশনে ক্লিক করলে নিম্নোক্ত ব্যাংক ড্রাফট শো করবে যেটি Download করে আপনাকে সোনালি ব্যাংকের যেকোনো শাখায় ৫০৬ টাকা ফি সহ জমা দিতে হবে । 
How to get the original certificate from the National University?
বিশেষ দ্রস্টব্যঃ 

  • আবেদনের ফি এর পে-স্লিপ ডাউনলোড করে নিকটস্থ সোনালী ব্যাংকের যেকোনো শাখায় ফি এর টাকা জমা দেওয়া যাবে। এছাড়া সোনালী ব্যাংকের পেমেন্ট গেটওয়ের অন্তর্ভুক্ত বিভিন্ন কার্ড, মোবাইল ব্যাংকিং অথবা সোনালী ব্যাংকের অনলাইন পেমেন্ট অপশন ব্যবহার করে ফি জমা দেয়া যাবে। তবে যেভাবেই পেমেন্ট করুন না কেন আবেদনের সময় সফটওয়্যারে উল্লিখিত ট্রানজেকশন আইডি সংরক্ষণ করুন কারণ মূল সনদ সংগ্রহের সময় ট্রানজেকশন আইডি প্রদর্শন করতে হবে।
  • আবেদন করার ১৫ দিনের মধ্যে ফি জমা দিতে হবে অন্যথায় আবেদনটি বাতিল হয়ে যাবে।
  • ফি জমা দেওয়ার সঙ্গে সঙ্গে আবেদনটি সক্রিয় হয়ে যাবে। মূল সনদ প্রস্তুত হওয়ার পর SMS এর মাধ্যমে জানানো হবে। আবেদনকারী চাইলে সফটওয়্যার লগইন করেও আবেদনের সর্বশেষ অবস্থা জানতে পারবেন। আবেদনের হার্ডকপি জমা দেয়ার জন্য বিশ্ববিদ্যালয়ে আসার কোনো প্রয়োজন নাই
  • মূল সনদ সংগ্রহের সময় সাময়িক সনদের মূল কপি ফি জমা দেওয়ার রশিদ অবশ্যই জমা দিতে হবে। সাময়িক সনদের মূল কপি ফেরৎ না দিলে মূল সনদ দেয়া হবে না
  • মূল সনদ সংগ্রহের স্থান জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়ান স্টপ সার্ভিস সেন্টার। নিজের মূল সনদ নিজে সংগ্রহ করুন। একান্ত অপারগ হলে সম্মতিপত্র ( Authorization letter) সহ প্রতিনিধির মাধ্যমেও সংগ্রহ করা যাবে।
  • আপনার আবেদনটি আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার সেবাটি যথাযথভাবে প্রদান করতে আমরা আন্তরিকভাবে বদ্ধপরিকর। অহেতুক কারো মাধ্যমে যোগাযোগ না করে সঠিকভাবে নিজের আবেদন নিজে সম্পন্ন করুন, যেকোনো মিডিয়া বা এজেন্ট পরিহার করুন, আপনার প্রত্যাশার চেয়েও কম সময়ে সেবা প্রদানে আমরা বদ্ধ পরিকর।
  • বিশ্ববিদ্যালয়ে এসে সরাসরি কোন আবেদন করা যাবে না। আবেদন করার জন্য বা আবেদনের হার্ডকপি জমা দেয়ার জন্য বিশ্ববিদ্যালয়ে আসার কোনো প্রয়োজন নাই। সার্ভিস গ্রহণে কোনো সমস্যার সম্মুখীন হলে কর্তৃপক্ষের সাথে সরাসরি যোগাযোগ করুন কারো প্ররোচনায় কোনো ধরনের লেনদেন না করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।
ধন্যবাদান্তে 


একটি মন্তব্য পোস্ট করুন

6 মন্তব্যসমূহ

  1. স্নাতক (পাশ) ও বিপিএড নম্বরপত্র কিভাবে পেতে পারি, অনুগ্রহ করে জানাবেন।

    উত্তরমুছুন
  2. Sir Amar region card hariye giyece kintu ami online orginal certificate paoyar jonno appy koreci ekhon regi card chachhe ekhon ki korbo plz bolben ki ?

    উত্তরমুছুন
  3. Honars and masters main certificate collect fee কত?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. per certificate application 500 tk. apni NU student login korlei peye jaben . NU portal eo paben

      মুছুন
  4. ami apply korechi, bank e payment korechi but akhon application status check kora jacche na. oi website e transation ID input kora jacche na. how can i check the application status?

    উত্তরমুছুন
  5. gmail ID diye login korlei application status dekhte parben mobile diye login korle transaction ID show kore na, je gmail id ta application e diyechilen sita diye login korun

    উত্তরমুছুন