Hot Posts

6/recent/ticker-posts

Aviation Management কি এবং কেন আপনি BBA In Aviation Management এ পড়বেন?


এইচএসসি পরীক্ষা শেষ হওয়ার পর  সাধারণত শিক্ষার্থী এবং অবিভাবকরা চিন্তিত হয়ে পড়েন কোথায় কোন বিষয় নিয়ে ভর্তি হলে ভবিষ্যত উজ্জল হবে। এর মধ্যে আবার বেশিরভাগই নতুন এবং সময়োপযোগী বিষয় নিয়ে লেখাপড়া করতে চায়। এদিক দিয়ে পুরো বিশ্বে যে 'টি বিষয়ের চাহিদা সৃষ্টি হয়েছে তার মধ্যে এভিয়েশন ম্যানেজন্টে অন্যতম। এভিয়েশন ম্যানেজমেন্ট হচ্ছে ভ্রমণ, ট্রাভেল টুরিজম, এয়ারলাইন্স, টিকেটিং সহ এভিয়েশনের যাবতীয় কর্মকান্ড নিয়ে বিশ্বজুড়ে সমাদৃত একটি সময়োপযোগী ডিগ্রি। এভিয়েশন ম্যানেজমেন্ট- রয়েছে এমবিএ বিবিএ করার সুযোগ। সামপ্রতিক সময়ে চালু হওয়া কোর্সটি সম্পন্ন করে বাংলাদেশ সহ পুরো বিশ্বজুড়ে এভিয়েশন খাতে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারে।

 

সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তিত হয় মানুষের রুচিবোধের, পছন্দ-অপছন্দের। একটা সময় ছিল যখন বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পেরিয়ে সবাই ছুটতো কর্পোরেট হাউসের লোভনীয় চাকরির পেছনে। সময় বদলেছে, আর সময়ের সঙ্গে সঙ্গে বদলে গেছে তারুণ্যের আগ্রহের গতিপথও। কর্পোরেট অফিসের চার দেয়ালের মাঝে বন্দি কোনো চাকরি নয়; তারুণ্যের মনোনিবেশ এখন সৃজনশীল গ্লামারাস পেশায় স্বপ্নময় ক্যারিয়ার গড়ার দিকে। যেখানে থাকবে রোমাঞ্চ, সৃজনশীল কাজের মধ্য দিয়ে গড়ে উঠবে স্বকীয় পরিচিতি, একটি নিজস্ব সত্তা। আর ধরনের পেশার তালিকায় বর্তমানে যে ক্ষেত্রটি সবচেয়ে সাড়া ফেলছে তা হচ্ছে এভিয়েশন ম্যানেজমেন্ট বিমান ব্যবস্থাপনায় চাকরি।

 

এ্যাভিয়েশন ম্যানেজমেন্ট কিঃ

 বিবিএ ইন এ্যাভিয়েশন ম্যানেজমেন্ট হল এয়ারলাইন্সের ম্যানেজন্টে বা ব্যবস্থাপনা নিয়ে অনার্স কোর্স, যেখানে এয়ারলাইন্স ব্যবস্থাপনার বিভিন্ন দিক যেমন: প্যাসেঞ্জার সার্ভিস, ফুড এ্যান্ড বেভারেজ, হসপিটালিটি ম্যানেজমেন্ট, এয়ারক্রাফট সিক্যুরিটি এ্যান্ড সেফটি, কাস্টমার রিলেশন, গ্রুমিং, এয়ারলাইন্স কার্গো ম্যানেজমেন্ট, মার্কেটিং সেলস, এয়ারপোর্ট অপারেশন, বোর্ডিং কনট্রোল, ট্রাফিক ব্যবস্থাপনা, কাস্টমার রিলেশন, এয়ারক্রাফট লিজিং, এয়ারলাইন্স ফাইন্যান্স, এয়ারলাইন্স পলিসি আইন কানুন, টিকেট সেলস, কাস্টমার রিলেশন, ট্যুর অপারেশন, ট্যুর গাইড, ট্রাভেল এজেন্সি অপারেশন এবং রিজারভেশন সিস্টেম। এসব বিষয়ে পড়লে দ্রুত ক্রমবর্ধমান গ্লোবাল ক্যারিয়ারে নিজের সম্ভাবনার দ্বার উন্মোচন হয়। ইতোমধ্যেই এটি অত্যন্ত আকর্ষণীয় পেশা হিসেবে স্বীকৃত

কর্মক্ষেত্রঃ

বিমান বাংলাদেশ কর্মকর্তা শামীম আহসান জানান, বাংলাদেশে বর্তমানে দেশী-বিদেশী মিলিয়ে ৩৭টি এয়ারলাইন্স কোম্পানি রয়েছে। আছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউনাইটেড এয়ারওয়েজ, নভো এয়ারওয়েজ, রিজেন্ট এয়ারওয়েজ, ইউএস-বাংলা এয়ারলাইন্স ইত্যাদি। এছাড়া দুনিয়াজুড়ে হাজার ৫১০টিরও বেশি এয়ারলাইন্স কোম্পানিতে রয়েছে এভিয়েশন ম্যানেজমেন্টে দক্ষ কর্মীদের জন্য কাজ করার লোভনীয় সব অফার। এশিয়া মহাদেশের মালয়েশিয়া, থাই এয়ার সিঙ্গাপুর এয়ারলাইন্স এবং মধ্যপ্রাচ্যের সৌদি আরব, কুয়েত, কাতার, ইতিহাদ, এমিরেটস, গালফ এয়ার, ইউরোপ আমেরিকার বিভিন্ন এয়ারলাইন্সে এভিয়েশন ম্যানেজমেন্টের কর্মীদের এত বেশি চাহিদা, অন জব ট্রেইনিং করার সময়েই অনেকে ভালো চাকরির অফার পেয়ে থাকেন। এছাড়া বিশ্বে সিভিল এভিয়েশন রয়েছে ১৮৯টি, ম্যানুফেকচারিং কোম্পানি রয়েছে ২৩২, বিমান মেন্টেইনেন্স রিপিয়ার অর্গানাইজেশন (এমআরও) রয়েছে ৮৬০টি। এভিয়েশন ম্যানেজমেন্টের জনবল ছাড়া উল্লিখিত প্রতিষ্ঠান সিভিল এভিয়েশনের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করা কোনোভাবেই সম্ভব নয়।

মাত্র এসএসসি/এইচএসসি বা -লেভেল/এলেভেল সম্পন্ন কারীরা(যেকোনো বিভাগের) এই কোর্সটি শুরু করতে পারবে। চার বছরে বাংলাদেশের সর্বসমাদৃত ইংলিশ মিডিয়াম শিক্ষাবোর্ড বিটেক এডেক্সেলের অধীনে আন্তর্জাতিকভাবে স্বীকৃত ডিগ্রি অর্জন করতে পারে। এক্ষেত্রে ১৮ মাস পর পায় আন্তর্জাতিক ধারার সার্টিফিকেট লেভেল থ্রি বা এনডি। এরপর আঠারো মাসের লেভেল ফাইভ বা এইচএনডি। এরপর ফাইনাল ইয়ার বা চতুর্থবছর পায় টপ আপ বিবিএ বা বিএসসি। বাংলাদেশে এই কোর্স করার সুযোগ করে দিচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজ অব এভিয়েশন টেকনোলজি এদের সব ব্যাচের শিক্ষার্থীরা বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে এভিয়েশনের নানা খাতে চাকরি করছে। যেকোনো সাল থেকে পাশ করা শিক্ষার্থীরা এই কোর্সে ভর্তি হতে পারে। অন্যদিকে এই বিষয়ে শিক্ষা ব্যয় অনেক কম। পক্ষান্তরে যারা এদেশে পড়ালেখা করে দেশের বাইরে গিয়ে চাকরি করতে চায় তাদের জন্যে কোর্সটি অত্যন্ত উপযোগী।

শিক্ষাপদ্ধতিঃ

এর শিক্ষাপদ্ধতি গ্রহণের ধরণ অনেক সহজ। যেহেতু সেমিস্টার নিয়মে এটি পড়ালেখা করতে হয় কাজেই ফেল করার আশঙ্কা নেই এবং সেশনজট থাকে না। পক্ষান্তরে বিটেক এডেক্সেল সার্টিফিকেট দেয় বলে এর মান নিয়ে তেমন প্রশ্ন থাকে না। শিক্ষার্থীরা বিভিন্ন মডিউলে এই কোর্সটি সম্পন্ন করতে পারে। এভিয়েশন ম্যানেজমেন্ট কোয়ালিফাইড শিক্ষার্থীরা ইংল্যান্ড, আমেরিকা, কানাডা প্রভৃতি দেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ব্যচেলর প্রগ্রামে ভর্তি হতে পরে।

যেসব স্টুডেন্ট গবেষণা এবং সঠিক চিন্তার মাধ্যমে এভিয়েশন খাতের অনেক জটিল বিষয়ের সমাধান করতে সক্ষমএবং এই শিল্প খাতে প্রয়োজনীয় প্রচেষ্টার মাধমে নিজেদের গড়তে চাইবে তারা বিষয়টি পড়তে পারে। এক্ষেত্রে প্রাকটিক্যাল এবং থিউরিক্যাল শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীরা দ্রুত এক্সপার্ট নির্বাহী হয়ে ওঠে। এজন্যে নিরাপদ প্রশিক্ষণের মাধ্যমে এভিয়েশন খাতে শিক্ষার্থীরা দ্রুত হয়ে উঠতে পারে পুরো বিশ্বে কাজ করার একজন যোগ্য হিসেবে। শিক্ষার্থীরা বিভিন্ন মডিউলে এই কোর্সটি সম্পন্ন করতে পারে।

এভিয়েশন ম্যানেজমেন্ট একটি প্রফেশনাল শিক্ষামূলক কোর্স যা মূলত এইচএসসি/-লেভেল পাশকৃত শিক্ষার্থীদের জন্য বেশী কার্যকরী। ক্রেডিট ট্রান্সফার করে বিদেশে যেতে চান বা দেশে ডিগ্রি সম্পন্ন করে অন্য দেশে প্রফেশনাল হতে চান তাদের জন্যে শিক্ষা বিশেষ কার্যকরি। যেকোন বিভাগ হতে যেকোন সালে পাশকৃত শিক্ষার্থীরা বিষয়ে পড়তে পারবে।এই কোর্সে ১১৩ টি দেশে ক্রেডিট ট্রান্সফার করার সুবিধা রয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের শুধু মাত্র এই কোর্স টি তেই বিশ্বের বিভিন্ন দেশে ক্রেডিট ট্রান্সফার করার সুযোগ রয়েছে

 

কাজের ধরনঃ

  •  একটি এয়ারলাইন্সের কাস্টমার সার্ভিস,
  • কার্গো হ্যান্ডলিং,
  • এয়ারলাইন্স অপারেশন,
  • বিমান বা রানারের উচ্চ পর্যায়ের নিরাপত্তা নিশ্চিত করা,

বিমানবন্দর এয়ারলাইন্সের প্রশাসনিক কর্মকাণ্ড পরিচালনা সাধারণত এভিয়েশন ম্যানেজমেন্ট কিংবা এভিয়েশন অপারেশনের জনবল দ্বারা পরিচালিত হয়ে থাকে। তাই আপনিও এভিয়েশন ম্যানেজমেন্টে পড়াশোনা করে হতে পারেন সেক্টরের একজন গর্বিত কর্মী। 

এভিয়েশন ম্যানেজমেন্ট হচ্ছে এয়ারলাইন্সের ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনা নিয়ে স্পেশালাইজড কোর্স, যেখানে এয়ারলাইন্সের ব্যবস্থাপনার বিভিন্ন দিক যেমন :

  •  এয়ারলাইন্স কার্গো ম্যানেজমেন্ট,
  • মার্কেটিং সেলস,
  • এয়ারপোর্ট অপারেশন,
  • বোর্ডিং কন্ট্রোল,
  • ট্রাফিক ব্যবস্থাপনা,
  • কাস্টমার রিলেশন,
  • এয়ারক্রাফট লিজিং,
  • এয়ারলাইন্স ফাইন্যান্স,
  • এয়ারলাইন্স পলিসি আইন-কানুন শেখানো হয়।

যেসব স্টুডেন্ট গবেষণা এবং সঠিক চিন্তার মাধ্যমে এভিয়েশন খাতের অনেক জটিল বিষয়ের সমাধান করতে সক্ষমএবং এই শিল্প খাতে প্রয়োজনীয় প্রচেষ্টার মাধমে নিজেদের গড়তে চাইবে তারা বিষয়টি পড়তে পারে। এক্ষেত্রে প্রাকটিক্যাল এবং থিউরিক্যাল শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীরা দ্রুত এক্সপার্ট নির্বাহী হয়ে ওঠে। এজন্যে নিরাপদ প্রশিক্ষণের মাধ্যমে এভিয়েশন খাতে শিক্ষার্থীরা দ্রুত হয়ে উঠতে পারে পুরো বিশ্বে কাজ করার একজন যোগ্য হিসেবে। শিক্ষার্থীরা বিভিন্ন মডিউলে এই কোর্সটি সম্পন্ন করতে পারে। এর মধ্যে অন্যতম শিক্ষণীয় বিষয় হচ্ছেঃ

  • এভিয়েশন ইন্ডাষ্ট্রিজ এয়াররাইন্স,
  • এয়ারপোর্ট হেলথ সেফটি এন্ড সিকিউরিটি ইন এভিয়েশন ইন্ডাস্ট্রিজ,
  • মিটিং কাস্টমার নীডস ইন এভিয়েশন ইন্ডাস্ট্রিজ,
  • এয়ার ট্রাভেল,
  • এয়ারক্রাফট ওপারেশনস,
  • মার্কেটিং দি এভিয়েশন ইন্ডাস্ট্রিজ,
  • -বিজনেস ফর এয়ারলাইন্স,
  • এয়ারক্রাফট এন্ড এয়ারফিল্ড পারফরমেন্স,
  • প্রিপারেশন ফর ওয়ারকিং ইন এভিয়েশন ইন্ডাস্ট্রিজ,
  • হিউম্যান রিসোর্স ইন এভিয়েশন ইন্ডাস্ট্রিজ,
  • এয়ারপোর্ট এমার্জেন্সী ওপারেশন,
  • ইনভিরোনমেন্টাল ইমপ্যাক্টস অব এভিয়েশন এয়ারপোর্ট অপারেশন্স,
  • টীম লীডারশীপ ইন এভিয়েশন ইন্ডাস্ট্রিজ,
  • কনফ্লিক্ট ম্যানেজমেন্ট ফর এভিয়েশন,
  • ফার্স্ট এইড এন্ড হেলথ ফর এভিয়েশন,
  • হ্যান্ডলিং এয়ারফ্রাসেন্জারস,
  • এয়ার কার্গো অপারেশনস,
  • এয়ারপোর্ট র্যাম্প হ্যান্ডলিং প্রভৃতি।

কীভাবে পেশায় যুক্ত হবেনঃ

এভিয়েশন সেক্টরে ক্যারিয়ার গড়তে হলে আপনাকে বিবিএ ইন এভিয়েশন ম্যানেজমেন্টে ব্যাচেলর ডিগ্রি করতে হবে।  কোর্স করা থাকলে যে কোনো এয়ারলাইন্স বা সিভিল এভিয়েশনে ছোট থেকে বড় সব ধরনের পদে কাজ করার সুযোগ আসতে পারে আপনার সামনে। পরবর্তীতে দক্ষতার ভিত্তিতে এভিয়েশন সেক্টরে নিজের অবস্থান তৈরি করে নিতে পারবেন। এই কোর্সে পড়া অবস্থায় আপনার জব নিয়ে চিন্তা করতে হবেনা আপনি পড়ালেখা করা অবস্থায় চাকুরীতে নিয়োগ নেয়া হবে এবং বিশ্বের বিভিন্ন দেশে আপনি ইন্টার্নশিপ করতে পারবেন

 বেতন অন্যান্য সুবিধাঃ

বিদেশী এরির্যাং এভিয়েশন লিমিটিডের (ইয়ংগুনভিত্তিক) শাকিল মাহমুদ জানান, ক্যারিয়ারের শুরুতে একজন অ্যাভিয়েশন ম্যানেজমেন্ট কর্মী ২০ থেকে ৩০ হাজার টাকা মাসিক বেতন পেয়ে থাকেন। কোনো কোনো বিদেশী এয়ারলাইন্স আরও বেশি টাকা দিয়ে থাকে। তারা ৭০ হাজার থেকে লাখ ২০ হাজার টাকা পর্যন্ত বেতন দিয়ে থাকে। পাশাপাশি পৃথিবীর যে দেশেই যান না কেন এভিয়েশন কর্মীদের জন্য থাকবে থাকা-খাওয়া চিকিৎসা ভাতা।

কোথায় পড়বেনঃ

বাংলাদেশে সর্ব প্রথম জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে College of Aviation Technology তে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে

BBA (Hons) in Aviation Management  ভর্তি কার্যক্রম শুরু হয়েছে

আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত   College of Aviation Technology তে গিয়ে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। বর্তমানে এভিয়েশন ম্যানেজমেন্ট কোর্স করানো হয় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজ অব এভিয়েশন টেকনোলজি যাদের ক্যাম্পাস সেক্টর- ১১, রোড- , বাড়ী- ১৪, উত্তরা, তথ্য জানতে ৮৯৯১৩৭১

বর্তমানে এই প্রতিষ্ঠানে সরাসরি ভর্তি নিচ্ছে যেকোনো বিভাগের শিক্ষার্থী BBA (Hons) in Aviation Management কোর্সে ভর্তি হতে পারবে অনলাইনে ভর্তির শেষ সময় ০৪/০২/২০১৮ তারিখ পর্যন্ত

  জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন শুধু মাত্র এই কলেজেই এই কোর্স টি করানো হয়

ভর্তির যোগ্যতাঃ  বছরে সেমিস্টার মেয়াদী বিবিএ (অনার্স) ইন এভিয়েশন ম্যানেজমেন্ট- এই অনার্স কোর্সে যে কোন বিভাগ হতে এইচএসসি/‘লেভেল পাসকৃত শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন। SSC তে ন্যূনতম জিপিএ . এবং HSC তে ন্যূনতম জিপিএ . করে লাগবে এবং যদি এই বছর অর্থাৎ ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তি হতে চান তাহলে আপনার SSC(২০১৪/২০১৫) এবং HSC(২০১৬/২০১৭) হতে হবে আপনি অনলাইনে আবেদন ছাড়াও সরাসরি ভর্তি হতে পারবেন

সিটের পরিমাণঃ ৫০ টি (BBA (Hons) in Aviation Management )

 

 

খরচ কেমনঃ বিবিএ (অনার্স) ইন এ্যাভিয়েশন ম্যানেজমেন্ট ( সেমিস্টার মেয়াদী) কোর্সের প্রতি সেমিস্টারে খরচ পড়বে ৪০,০০০ টাকা।

পরীক্ষার ধরনঃ এখানে লিখিত ভাইভা উভয় ধরনের পরীক্ষা হয়। মূলত উভয় পরীক্ষায় আলাদাভাবে পাস করতে হয়। তবে পরীক্ষার প্রশ্ন সব সিলেবাস অনুসারে হয় এবং প্রতিষ্ঠান থেকে যথাসম্ভব সহযোগিতা করা হয়।

বিঃদ্রঃ এভিয়েশন ম্যানেজমেন্ট, ট্রাভেল ট্যুরিজম টিকিটিং এবং এয়ার হোস্টেজ কেবিন ক্রু সবই তিন মাসমেয়াদি কোর্স আর সর্বমোট খরচ পড়বে মাত্র ১০ হাজার ৫০০ টাকা।

সিলেবাসঃ জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রণীত(জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেয়া আছে) এই মুহূর্তে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের সার্ভারে ট্রাফিক ফুল থাকায় ওয়েবসাইটে ঢুকা যাচ্ছেনা রাতে ওয়েবসাইটের প্রবলেম স্বাভাবিক হলে আমরা লিংক টা দিয়ে দিব

 

যোগাযোগঃ

College of Aviation Technology (CATECH)

House-14, Road-2, Sector-11, Uttara

Dhaka, Bangladesh

www.catechedu.com

E-mail: info@catechedu.com

Phone: +88028991371

Mobile: +8801926963655 / 01926963653

ফেসবুক পেজঃ https://web.facebook.com/Collegeofaviationtechnology/

প্রসপেক্টঃ

২০১৭ সালের ২৮ শে জুন বাংলাদেশ বিমান বাহিনীর সদর দফতরে বেসামরিক বিমান পরিবহন পর্যটনমন্ত্রী রাশেদ খান মেননের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় জানানো হয়, বিশ্বজুড়ে এভিয়েশন জগতে বিপুল উন্নয়ন প্রবৃদ্ধি ঘটেছে, যা বাংলাদেশের ক্ষেত্রেও সমানভাবে প্রযোজ্য। ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের (আইকাও) বরাত দিয়ে সভায় জানানো হয়, পৃথিবীতে প্রতি বছর বিমান পরিবহনে ২৩ হাজার পাইলট বিমান রক্ষণাবেক্ষণে ৩০ হাজার জনবল দরকার হচ্ছে। আগামী ২০ বছরে এভিয়েশন সেক্টরে ১৭ হাজার নতুন দ্রুতগামী বাণিজ্যিক বিমানসহ ২৫ হাজার নতুন এয়ারক্রাফট, লাখ ৮০ হাজার টেকনিশিয়ান এবং লাখ ৫০ হাজার পাইলটের প্রয়োজন হবে। এগুলো সুষ্ঠুভাবে পরিচালনায় দরকার হবে দক্ষ এভিয়েশন ম্যানেজমেন্ট কর্মীর। এভিয়েশন ম্যানেজমেন্ট আন্তর্জাতিক কর্মক্ষেত্র। যেমনটি জানান, সৌদিয়া এয়ারলাইন্সের সোহানা মাহজাবিন।এভিয়েশন সেক্টরে কাজ করা যেমন মর্যাদার তেমনি এডভেঞ্চারাস এখানে রয়েছে গ্লোবাল ক্যারিয়ার। আপনি কাজের যোগ্যতা অর্জন করতে পারলে গোটা বিশ্ব হবে আপনার কর্মক্ষেত্র। সেইসঙ্গে রয়েছে অবারিত সুযোগ-সুবিধা। উচ্চ বেতন কাঠামো, চিকিৎসা ভাতা, পৃথিবীর যে কোনো প্রান্তে সহজেই যাতায়াত- এসব সুযোগ রয়েছে এখানে’- বলেন সোহানা।

তথ্যসূত্রঃ

যুগান্তরঃ https://www.jugantor.com/news-archive/job-search/2016/07/14/45025/এভিয়েশন-ম্যানেজমেন্টে-ক্যারিয়ার

ইত্তেফাকঃ http://archive.ittefaq.com.bd/index.php?ref=MjBfMDFfMjhfMTRfMV8yOF8xXzEwNDMxNA==

জনকণ্ঠঃ http://www.dailyjanakantha.us/details/article/238295/নতুন-বিষয়-এভিয়েশন-ম্যানেজমেন্ট

যায়যায়দিনঃ http://www.jaijaidinbd.com/?view=details&archiev=yes&arch_date=01-06-2014&feature=yes&type=single&pub_no=852&cat_id=3&menu_id=74&news_type_id=1&index=1


[বিঃদ্রঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে আরও ১টি কলেজে এই কোর্স টি চালু ছিল সেটি হল United College Of Aviation Science & Management তবে এই বছর অনিবার্য কারণবশত এই কলেজে এই কোর্সে ভর্তি বন্ধ আছে তবে শুধু CSE কোর্সে ভর্তি নিচ্ছে সিটের পরিমাণ ৫০ টি এই কলেজের ওয়েবসাইট হলঃ http://www.uca.edu.bd এবং ফেসবুক পেজঃ https://web.facebook.com/UCABD/।এছাড়া Wikipedia তে এই কলেজ সম্পর্কে জানতে পারবেনঃ https://bn.wikipedia.org/wiki/ইউনাইটেড_কলেজ_অব_এভিয়েশন,_সায়েন্স_এ্যান্ড_ম্যানেজমেন্ট]

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ