Hot Posts

6/recent/ticker-posts

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের জন্য IBA নিয়ে কিছু প্রশ্নউত্তর

আমি সেই গ্রুপের মধ্যে পরি যারা National university থেকে গ্র্যাজুয়েট করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর MBA তে ভর্তি হয়েছে। সে কারনে আমি অনেক জাতীয় বিশ্ববিদ্যালয় হতে গ্র্যাজুয়েট করা কিংবা সেখানে অধ্যয়নরত ভাই বোনদের বিভিন্ন প্রশ্ন পাই। অনেকের অনেক ধরনের প্রশ্ন থাকাটাই স্বাভাবিক। সেখান থেকেই কিছু Frequently Asked Questions (FAQ) এর জবাব এই পস্টে দেয়ার চেষ্টা করছি।
প্রশ্নঃ আইবিএতে কি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা চান্স পায়?
উত্তরঃ হ্যাঁ, পায়। অনেক আগে থেকেই পাচ্ছে। ভবিষ্যতেও পাবে।
প্রশ্নঃ কি রকম পায়?
উত্তরঃ To be honest খুবই কম ( don't be discouraged) কিন্তু পায়, অবশ্যই পায়।
প্রশ্নঃ ভাইভা বোর্ডে গেলে কি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র জানলে কি সমস্যা হবে?/ ভাইভা বোর্ডে কি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র হলে সমস্যায় পরবো?
উত্তরঃ জি না! একদমি না। আপনি NU এর ছাত্র হন কিংবা BUET এর ছাত্র হন, doesn’t matter in viva board. সেখানে আপনার পারফর্মেন্স মূল। আমি এমনও দেখেছি বুয়েটের এবং ঢাবির ছাত্র ভাইভাতে উৎরাতে পারেনি কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র উৎরে গিয়েছে।
প্রশ্নঃ জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে অনার্স করা এমন কি কোন টিচার আছেন আইবিএতে?
উত্তরঃ এখানে আমার জানার কিছুটা সীমাবদ্ধতা আছে। তবে আমি যতটুকু জানি, আমাদের একজন স্যার আছেন তিনি ঢাকা কলেজ থেকে অনার্স করেছেন যেই সময় ঢাকা কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ছিল। আরেকজন স্যার আছেন যিনি বাংলাদেশ মেরিন একাডেমী থেকে গ্র্যাজুয়েট করেছেন যখন সেটির সার্টিফিকেট জাতীয় বিশ্ববিদ্যালয় দিত। তবে সেই অর্থে আমরা যেটা বুঝি National university এর অধীনে কোন সাধারণ কলেজ থেকে গ্র্যাজুয়েট করা এমন কোন ফ্যাকাল্টি নেই, আমি যতদুর জানি।
প্রশ্নঃ NU থেকে কি কেও IBA এর কোন MBA ব্যাচে valedictorian হয়েছে?
উত্তরঃ এখানেও আমার জানার সীমাবদ্ধতা আছে। But so far I know, আমার বেশ কয়েক আগের ব্যাচে এক আপু cgpa এর দিক থেকে ২য় হয়েছেন। খুব অল্পের জন্য ১ম হতে পারেনি। তিনি বিবিএ করেছেন National university থেকে।
প্রশ্নঃ আইবিএর পড়ালেখা (academic) কি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের জন্য খুব কঠিন হয়ে যায়?
উত্তরঃ না, আপনি যদি পরালেখার প্রতি সিনসিয়ার থাকেন এবং চ্যালেঞ্জে কে এক্সেপ্ট করেন, নিজের comfort zone এর বাইরে যদি যেতে পারেন।
দুটি ঘটনা মনে পরেছে বলি-
ঘটনা এক, ২০১০ কি ১১ সালের কথা, অনার্স 1st year এর ফাইনাল এক্সাম চলছে। আমাদের (আমরা ছিলাম Dhaka Commerce College এর ছাত্র) সাথে অন্য কয়েকটি কলেজের ছাত্র ছাত্রীরাও পরীক্ষা দিচ্ছে একই সেন্টারে। প্রশ্নপত্র একটু ঘুরায় পেঁচায় কঠিন করে দেয়া হয়েছে। যাদের কন্সেপ্ট ক্লিয়ার তাদের পারার কথা। যাই হক ৪ ঘন্টার পরীক্ষার ১ ঘণ্টাও যায়নি, আমাদের সেন্টারের অর্ধেকেরও বেশি কলেজের ছাত্র ছাত্রীরা পরীক্ষা বর্জন করে আন্দলন করা শুরু করেছিলো, প্রশ্ন কঠিন হয়েছে বলে! আমাদের কলেজের ছাত্র ছাত্রীরাও, আমি সহ, প্রশ্ন দেখে disappointed হয়ে গিয়েছিল। তবুও আমরা পরীক্ষা দিয়েছি, শেষ ঘন্টা না পরা পর্যন্ত। পরে অবশ্য প্রতিবাদের মুখে সেই পরীক্ষাটি বাতিল করা হয়।
ঘটনা দুই, ঢাকার একটি মেইন রোড দিয়ে যাচ্ছিলাম। সেই মেইন রোডের একপাশে একটি বিখ্যাত সরকারি কলেজের ক্যাম্পাস। হঠাট দেখি সেই রোড ব্লক। কেন ব্লক? সেই কলেজের ছাত্ররা বিক্ষোভ সমাবেশ করছে। কেন করছে? কারন জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতি বর্ষের ফাইনাল পরীক্ষার সময়সূচী ৪ ঘন্টা থেকে কমিয়ে ৩ ঘন্টা করা হয়েছে, এর প্রতিবাদে।
উপরের দুটি ঘটনা বলার উদ্দেশ্য হল, এইরকম যদি কারো অবস্থা হয়, নিজের কম্ফরট জোন থেকে বের হতে পারেনা বা চায়না, তবে বস, তার জন্য আইবিএর পড়ালেখা রীতিমত বিভীষিকাময় হয়ে যাবে।
তবে হ্যা, আমি অনেক জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের দেখেছি যারা আইবিএতে অনেক ভাল করছে।
প্রশ্নঃ কয়েকজন বিখ্যাত ব্যাক্তির নাম বলতে পারবেন, যারা National University থেকে অনার্স/বিকম করে IBA থেকে MBA করেছেন?
উত্তরঃ আমাদের মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী জনাব শাহরিয়ার আলম, গ্রামীণফোন এর ডেপুটি CEO জনাব ইয়াসির আজমান।
প্রশ্নঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে কি আমার জন্য আইবিএ এমবিএ টার্গেট করার স্পর্ধা দেখানো কি উচিৎ হবে?/ National University এর ছাত্র বলে কি আমার জন্য আইবিএর স্বপ্ন দেখা উচিত হবে?/আমি ন্যাশনালের ছাত্র বলে কি আইবিএতে চান্স পাবনা?
উত্তরঃ…………… এই ধরনের কিংবা অনেকটা এই টাইপের প্রশ্ন আমি কম করে হলেও মনে হয় ৫/৬ বার পেয়েছি। এখন থেকে ভাবছি, এই ধরনের প্রশ্ন পেলে হাসির ইমজি দেব 😆😆😆😄😄😄😄😄😄😄🤣😅😄😄😄🤣🤣🤣😅😆😆😂😂😄😅🤣😆😆

প্রশ্নঃ প্রতি ইনটেকে কি পরিমাণ NU এর ছাত্র চান্স পায়?
উত্তরঃ ৫৬ তে আমি একা। ৫৫ তে কেও পায়নি। ৫৪ তে ৩ জন। ৫৭ তে দুই জন। ৫৮ তে কেও না।
প্রশ্নঃ আইবিএ তে ভর্তির দৌড়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ গুল কি কি?
উত্তরঃ আমি তিনটি পয়েন্ট বলব ইন দিস কেস- 1) Lack of English language proficiency, 2) Deficiency in Communication Skill and 3) Lack of Confidence
অবশ্যই আপনার মধ্যে কনফিডেন্স থাকতে হবে। এইটা ভাববেন, আমি বুয়েট, ঢাকা ভার্সিটির ছাত্রদের চেয়ে কম কি? নিজেকে ভালভাবে presentation করার এবিলিটি থাকতে হবে। আমাদের, national university এর ছাত্রদের, মধ্যে এই লেকিংসটা আছে। যেহেতু জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় বাংলা ভাষায় পরীক্ষা দেয়ার অপশন আছে, তাই অধিকাংশ ছাত্র ছাত্রী বাংলায় পরীক্ষা দেয়। এর ফলে ইংলিশে দক্ষতা সেভাবে তাল মিলিয়ে গ্র করেনা। আবার ইংলিশে টার্ম পেপার ো রিপোর্ট রাইটিং ও থাকেনা।
এই ব্যাপার আমি এডভাইস দিতে পারি, অনেক বেশি করে ইংলিশ ম্যাগাজিন, বই, পেপার, আর্টিকেল পড়তে হবে। অবশ্যই যেই সাব্জেক্টে ইংলিশে পরীক্ষা দেয়া উচিৎ, সেই সাব্জেক্ট ইংলিশেই দিতে হবে।
প্রশ্নঃ NU এর অধীনে বিকম বা প্রাইভেটে অনার্স/বিবিএ বা প্রফেশনাল বিবিএ করেও কি আইবিএতে ভর্তি হয়া যাবে?
উত্তরঃ জি যাবে।
.
Manzur E Khoda
IBA(Institute Of Business Administration) 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ