Hot Posts

6/recent/ticker-posts

ইন্টার্নশিপ + প্রজেক্ট পেপার প্রসঙ্গঃ (কিছুটা সংযোজিত) পর্ব-১ঃ

Facebook Post Link

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রফেশনাল কোর্স সমূহে যারা অধ্যয়ন করছেন , আপনারা যারা ইতিমধ্যে ৮ম সেমিস্টারে পড়ছেন/ ৮ম সেমিস্টারে উঠবেন তাদের উদ্দেশ্যে বলছি ____ অনেকেই ৮ম সেমিস্টারে উঠলে ইন্টার্নশিপ নিয়ে ১ টু প্রবলেম ফেস করেন । মূলত সমস্যা টা হয় কিছু তথ্য সঠিক ভাবে না জানার কারণে ।

=>> প্রথমেই আসি ইন্টার্নশিপ শুরু করার প্রক্রিয়া প্রসঙ্গে - ইন্টার্নশিপ করার আগে আপনাকে অবশ্যই আপনি যেই প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করবেন সেখানে যোগাযোগ করে ইন্টার্নশিপ করার অনুমতি নিবেন । যদি প্রতিষ্ঠান কর্তৃপক্ষ অনুমতি দেয় তাহলে আপনাকে উনারা যেই প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করবেন সেই ঠিকানা দিবেন । তারপর আপনি ঐ ঠিকানা নিয়ে কলেজ কর্তৃপক্ষ কে ইন্টার্নশিপ করার অনুমতির বিষয়টি অবহিত করবেন ।কলেজ কর্তৃপক্ষ আপনাকে প্রতিষ্ঠানের ঠিকানা বরাবর একটি Offer Letter তৈরি করে আপনাকে দিবেন । এই Offer Letter + CV একসাথে নিয়ে আপনি যেই প্রতিষ্ঠান থেকে অনুমতি নিয়ে এসেছেন সেই প্রতিষ্ঠানে জমা দিবেন । এছাড়াও কিছু কিছু ব্যাংক/প্রতিষ্ঠান বাড়তি ডকুমেন্ট হিসেবে ২ কপি পাসপোর্ট সাইজ ফটো + কলেজ আইডি কার্ড এর ফটোকপি + ভোটার আইডি কার্ড ফটোকপি + SSC এবং HSC পরীক্ষার মার্কশিট এর ফটোকপি ও নিয়ে থাকেন ।(আসলে এইসব মূলত বাড়তি ভোগান্তি ছাড়া কিছুই না)
তারপর ঐ প্রতিষ্ঠান আপনাকে জানাবে আপনি কখন থেকে ইন্টার্নশিপ শুরু করবেন ।
=>>
সাধারণত আপনি যখন ইন্টার্নশিপ শুরু করবেন তখন ঐ প্রতিষ্ঠান আপনাকে ১ টি Confirmation Letter দিবে( সাধারণত ৩ টি কপি দেয় ১ টি আপনি আপনার কাছে রাখতে পারেন , আরেকটি অবশ্যই কলেজে জমা দিতে হবে ,এবং বাকিটা প্রতিষ্ঠান প্রমানস্বরূপ রেখে দেয়) যা আপনি কলেজে জমা দিবেন ।
=>>
তবে অনেক প্রতিষ্ঠান Confirmation Letter দেয় না/দিতে চায় না(মূলত কিছু কিছু ব্যাংক কলেজ নাম থাকার কারণে অপ্রাসঙ্গিক অজুহাত দেখিয়ে দেয়না বা দেরিতে দেয় অর্থাৎ ভার্সিটি নাম না থাকার কারণে) ।
=>> সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা হল যদি আপনাকে কর্তৃপক্ষ Confirmation Letter দেয় তাহলে ভালো আর যদি কোন কারণে না দেয় তাতে কোন সমস্যা হবেনা । মূলত ৩ মাসের ইন্টার্নশিপ শেষে আপনাকে প্রতিষ্ঠান একটি ইন্টার্নশিপ সার্টিফিকেট দিবে এটাই আপনার Project Paper এর সাথে যুক্ত করতে হবে ।
=>>
Confirmation Letter যদি আপনি Project Paper এর সাথে যুক্ত করেন ( ইন্তানশিপ সার্টিফিকেট সহ) তাহলে একটা সুবিধা হল , আপনি যখন VIVA তে অংশগ্রহণ করবেন তখন ইন্টার্ভিউ বোর্ড আপনার ইন্টার্নশিপ নিয়ে কোন প্রকার সন্দেহ প্রকাশ করবেনা অর্থাৎ আপনি স্যার দের চোখে Certified থাকবেন ।
=>>
প্রশ্ন থাকতে পারে মূলত কেন আপনি Confirmation Letter এর জন্য Certified হবেন । কারণ অনেকেই ইন্টার্নশিপ না করে কিছু কিছু প্রতিষ্ঠান থেকে জাল সার্টিফিকেট তৈরি করে এবং Project Paper বানিয়ে নেয় টাকার বিনিময়ে । তাই যখন ইন্টার্ভিউ বোর্ডে প্রশ্ন করা হয় তখন ইন্টার্নশিপ এ কি করা হয় / Project Paper এ কি আছে বলতে পারেনা । যার কারণে প্রতি বছর অনেকেই VIVA তে ধরা খায় এবং ঐ সব শিক্ষার্থীদের ফলাফল Withheld হয়ে একবছর ঝুলে থাকে । তাই সাবধান জাল কিছু তৈরি করা থেকে ।
=>>
আপনি যদি ইন্টার্নশিপ করেন তাহলে আপনার এত চিন্তা করার কোন কারণ নেই Confirmation Letter নিয়ে কারণ আপনি তো জানেন আপনি কি কি কাজ করেছেন প্রতিষ্ঠানে । আর Confirmation Letter কলেজে জমা দেয়া বাধ্যতামূলক না ।
=>>
আপনি যখন ইন্টার্নশিপ করবেন তখন আপনি চাইলে কলেজ থেকে আপনি আপনার Major Subject(যেমন- মার্কেটিং , ফাইনান্স , একাউন্টিং, ম্যানেজমেন্ট ) এর শিক্ষক থেকে কোন বিষয়ে ইন্টার্নশিপ করবেন তার Topic নিয়ে যাবেন । Topic বিভিন্ন ধরনের হতে পারে যেমন ব্যাংক এর ক্ষেত্রে আপনি General Banking, Investment, SME Loan, foreign exchange ইত্যাদি বিষয়ে ইন্টার্নশিপ করতে পারেন ।
=>>
তবে সাধারণত অধিকাংশ ছাত্রছাত্রী General Banking এর উপর প্রজেক্ট পেপার তৈরি করে থাকেন এবং স্যার রাও অধিকাংশ সময় এই টপিক টা নিতে বলেন ।(সাধারণত ব্যাংক এ যারা বিবিএ কমপ্লিট করার পর ইন্টার্নশিপ করেন তাদেরকে প্রাথমিক ধাপ হিসেবে GB(General Bangking) তে কাজ করতে দেয়া হয় তাই টপিক প্রায় সময় GB থাকে) ।
=>>
এবার আসি যারা একসাথে একটি প্রতিষ্ঠানের যেকোনো ১ টি ব্রাঞ্চে (যেমনঃ ব্যাংকে) ইন্টার্নশিপ করেন তাদের প্রসঙ্গেঃ
(!)একই প্রতিষ্ঠানের যেকোনো ১টি ব্রাঞ্চে একের অধিক ছাত্রছাত্রী (একই ইন্সিটিউট/কলেজ এর) যদি ইন্টার্নশিপ করে থাকেন তাহলে আপনাদের সবার টপিক আলাদা আলাদা হতে হবে । কোনভাবেই একই টপিক সবার হওয়া যাবেনা যেমনঃ একটি ব্যাংকে একসাথে ২ বা ২ এর অধিক ছাত্রছাত্রী যদি ইন্টার্নশিপ করে General Bangking টপিক এর ভিত্তি করে প্রজেক্ট পেপার তৈরি করে তাহলে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের সবার প্রজেক্ট পেপার বাতিল করে দিবে পরিনামে রেজাল্টে ফেইল আসবে এবং একবছর লস । ( বি:দ্র: ১ টি ব্যাংকের অনেক শাখা থাকে উদাহরণস্বরূপ আল আরাফাহ ইসলামী ব্যাংকের সারা বাংলাদেশে ১৫০(+/-) টি শাখা( ব্রাঞ্চ) আছে, এই শাখা গুলোর মদ্ধে যেকোনো ১ টিতে(যেমন: আগ্রাবাদ শাখা) যদি একের অধিক শিক্ষার্থী ইন্টার্নশিপ করেন তাহলে প্রজেক্ট পেপার করার সময় আপনাদের আলাদা টপিক হতে হবে। কিন্তু যদি আপনারা ঐ ব্যাংকের অন্য কোনো ব্রাঞ্চে(যেমন: নিউ মার্কেট শাখা) যদি একা ইন্টার্নশিপ করে থাকেন তাহলে আপনি যেকোনো টপিক নিয়ে প্রজেক্ট পেপার তৈরী করতে পারবেন)।
=>>
সাধারণত বেশিরভাগ কলেজ Banking এর উপর Project Paper তৈরি করতে বলে এবং কীভাবে Banking এর উপর Project Paper তৈরি করে টা শিখিয়ে দেয় । তাই আপনারা যদি ব্যাংক থেকে ইন্টার্নশিপ করেন সেটা বেশী ভাল হবে । আর যদি আপনি অন্য কোন প্রতিষ্ঠান থেকে ইন্টার্নশিপ করেন তাহলে আপনার নিজ উদ্যোগে Project Paper তৈরি করতে হবে এক্ষেত্রে কলেজ থেকে সাহায্য নাও পেতে পারেন ।
=>>
আপনি যদি প্রফেশনাল কোর্সে পড়া অবস্থায় কোন ইন্ডাস্ট্রি বা কোন প্রতিষ্ঠানে চাকুরী করে থাকেন তাহলে আপনার ইন্টার্নশিপ না করলেও হবে । আপনি শুধু আপনার প্রতিষ্ঠান সাথে কথা বলে ১ টি ইন্টার্নশিপ সার্টিফিকেট নিয়ে কলেজে জমা দিলেই হবে (তবে সেটা কলেজ কর্তৃপক্ষ কে বলা যাবেনা )।
=>>
ইন্টার্নশিপ করার ১ টি সুবিধা হল আপনি future এ যেকোন চাকুরিতে ইন্টার্নশিপ সার্টিফিকেট যুক্ত করলে আপনার অগ্রাধিকার বেশি থাকবে।এছাড়া আপনি যে ৩ মাসের ইন্টার্নশিপ করেছেন সেটা চাকুরীর সিভি তে অবশ্যই উল্লেখ করবেন ।
=>>
একজনের প্রজেক্ট পেপার আরেকজন কপি পেস্ট করে দেয়া যাবেনা, তাহলে নির্ঘাত ধরা খাবেন এবং রেজাল্ট ফেইল আসবে। তাই আপনারা আলাদা আলাদা প্রতিষ্ঠান থেকে যদি একই টপিকে প্রজেক্ট পেপার তৈরি করেন তবুও একজনের সাথে আরেকজনের প্রজেক্ট পেপার মিল হওয়া যাবেনা । প্রতি বছর অনেকেই ভাল রেজাল্ট করা সত্ত্বেও এই সামান্য ভুলের জন্য ফেইল করে বসে। কারণ আপনি হয়তো ভাববেন যে আপনি প্রজেক্ট পেপার তৈরি করলেন এবং সেটা নিয়ে ভাইভা বোর্ডে গেলেন ধরা খেলেন না তো কি হয়েছে আপনার তৈরি করা এক কপি প্রজেক্ট পেপার অবশ্যই জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ হালনাগাদ করবে তখন ধরা খেলে পরবর্তীতে সেটা রিকভারি করার জন্য কলেজ কর্তৃপক্ষ কে ফোন দিয়ে অভিযোগ দেয়া হবে , আর কলেজ কর্তৃপক্ষ কখনোই সেই দায়ভার গ্রহণ করবে না কারণ দোষ তো আপনার !!!!! পরিনামে ফেইল ।
=>>
প্রজেক্ট পেপার সহজে তৈরি করার জন্য আপনাদের ইন্সটিটিউট বা কলেজে যারা পূর্ববর্তী বছরে বিবিএ কমপ্লিট করেছেন তাদের প্রজেক্ট পেপার যদি থাকে সেটা সংগ্রহ করে সেই অনুযায়ী প্রজেক্ট পেপার করে নিতে পারেন তবে ফাইনান্সিয়াল ডাটা গুলো একই হওয়া যাবেনা ।
=>>
সাধারণত প্রজেক্ট পেপার ৪-৫ টা তৈরি করতে হয় , কারণ একটা যেই প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করেছেন সেখানে + একটা নিজের কলেজ/ইন্সিটিউটে + একটা জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর দিতে হবে + একটা ভাইভা বোর্ডে যাওয়ার সময় নিতে হবে ওইটা উনারা রেখে দিবেন ( যদি ধরা খান প্রজেক্ট পেপার যদি জাল/ কপি পেস্ট হয় তাহলে সেটা আপনাকে দিয়ে দেয়া হবে মানে ফেইল) + আরেকটা যদি আপনি আপনার কাছে রাখতে চান সেটা ।
(!) তবে কিছু কিছু প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করলে প্রজেক্ট পেপার জমা না দিলেও সার্টিফিকেট দিয়ে দেয়( এটা আপনার আর প্রতিষ্ঠানের একান্ত ব্যক্তিগত ব্যাপার ) সেই জন্য যদি না নেয় তাহলে বাড়তি করে প্রজেক্ট পেপার ব্যাংকে দেয়ার দরকার নেই । তবে বেশিরভাগ প্রতিষ্ঠানে প্রজেক্ট পেপার জমা না দিলে ইন্টার্নশিপ সার্টিফিকেট দেয়া হয় না ।
আজ এই পর্যন্ত আগামী দিন অন্য কোন বিষয় নিয়ে পোস্ট করব ।

© Copyright at NU-Professional Admin

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ