Hot Posts

6/recent/ticker-posts

জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রফেশনাল কোর্সে ইন্টার্নশিপ এর ভোগান্তি ও বর্তমান প্রেক্ষাপট !!!!!!!


Facebook Post Link

সরকারের উচিত জাতীয় বিশ্ববিদ্যালয় এর প্রফেশনাল কোর্স শেষে ইন্টার্নশিপ বিষয়ে গুরুত্ব আরোপ করা । কারণ একজন প্রফেশনাল কোর্সের স্টুডেন্ট এর ইন্টার্নশিপ খুজতে অনেক সময় হয়রান হয়ে যেতে হয়। যাদের মামা-খালু আছে তারা লবিং দিয়ে ইন্টার্নশিপ জুটিয়ে ফেলে যা কিনা মাত্র ৫-৬% স্টুডেন্ট রাই পারে । আর বাকিরা সবার তো আর বাবার কাঁড়ি কাঁড়ি টাকা বা ব্যাংক এ মামা খালু নাই । তাদের ইন্টার্নশিপ পেতে তাই কষ্ট হয়ে যায় । অনেকের চোখের পানি বের হয়ে যায় ইন্টার্নশিপ এর সার্টিফিকেট পেতে / ইন্টার্নশিপ পেতে । কারণ হল ব্যাংক ইন্টার্নশিপ এর অনুমতি নিয়ে যখন কলেজ থেকে permission letter নিয়ে এসে জমা দেয় তখন ব্যাংক কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয়ের নামের জায়গায় যখন কোন ইন্সটিটিউট/কলেজের নাম দেখে তখন এক বাক্যে বলে কলেজে কখনোই ইন্টার্নশিপ করায় না ভার্সিটি তে করায়(আবাল মার্কা প্রশ্ন) । তাহলে সে কি এসএসসি/এইচএসসি পরীক্ষা দিয়ে ইন্টার্নশিপ দিতে আসছে 😈 !!!!!।

 অনার্স কমপ্লিট করা ছাত্র/ছাত্রী যদি ভার্সিটিতে না পরে তাহলে কি শুধু ব্যাঙের ছাতার মত গজিয়ে উঠা প্রাইভেট ভার্সিটির স্টুডেন্ট রাই ভার্সিটি তে পরে👊👊 । ওহ হো.........নামের শেষে কলেজ লেখা আছে !!!!!.........নামের শেষের অমুক তমুক ইংরেজিতে উত্তর/দক্ষিণ/পূর্ব/পশ্চিম Versity নাম লেখা নাই তাই সমস্যা😮😮 । সাধারণত এই প্রবলেম টা চট্টগ্রামে বেশী হয় অন্য জেলায় হলে হাত তুলে জানান দিয়েন 🤚। কারণ যেসমস্ত ব্যাংক এর লোকেরা এসব কথা বলে তাদের সবাই লবিং /ঘুষ দিয়ে চাকুরী পাওয়া যেমন বলি উদাহরন স্বরূপ ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক এর কথা এই ব্যাংক তাদেরকেই পরীক্ষা ছারাই নেয়া হয় যারা কিনা চট্টগ্রামের পটিয়ার লোক কারণ মালিক পটিয়ার তাই । ব্যাংক এ কর্মরত প্রায় চাকুরীজীবী ডিগ্রি এর পর মাস্টার্স পাশ/ একাডেমিক অনার্স পাশ করে আসছে ১৯৯০-২০০৩ সালে যখন কিনা বর্তমান এর শিক্ষা কার্যক্রম চালু হয়নি। উনারা অধিকাংশই ইন্টার্নশিপ করে নাই ছাত্রজীবনে । এছাড়া আল আরাফাহ ইসলামী ব্যাংক , যমুনা ব্যাংক ইত্যাদি ব্যাংক এও এরকম ভাবে প্রথমে অনুমতি দিয়ে পরবর্তীতে কলেজ নামের শেষে থাকার কারণে পারমিশন বাতিল করে দিয়েছে । এখানে শুধু ব্যাংক কর্তৃপক্ষ কে দোষ দেয়া যায় না সবচেয়ে বড় দোষ হল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের এবং সরকারের । জাতীয় বিশ্ববিদ্যালয় ১ টা পাবলিক বিশ্ববিদ্যালয় হওয়া সত্ত্বেও এদের কারনেই আজকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রফেশনাল কোর্সের শিক্ষার্থীদের হয়রানির শিকার হতে হয় । উনারা প্রফেশনাল কোর্স গুলোকে নিয়ে লুকোচুরি করে ,আর ১০ টা সরকারী বিশ্ববিদ্যালয় এর মত প্রসার করতে চায় না । প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে শিক্ষামন্ত্রী ও রাষ্ট্রপতি মহোদয় এত ঘন ঘন সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথি হয়ে যান মনে হয় যেন প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে প্রতি সেমিস্টারে সমাবর্তন হয় আর জাতীয় বিশ্ববিদ্যালয় ১৯৯২ সালে জন্মলাভ করে দীর্ঘ ২৫ বছর পর গত বছর সমাবর্তন হয় কারণ একটাই উনারা এটাকে প্রচার করতে চান না(প্রচার করলে তখন সরকার বেশী বেশী আয় করতে পারবেনা) ।বাংলাদশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রতিবছর হাজার হাজার কোটি টাকা খরচ করে আর ছাত্রদের ফ্রি তে পড়ায় আর একমাত্র জাতীয় বিশ্ববিদ্যালয় থেকেই প্রতি বছর ১৬০০-১৮০০ কোটি টাকা আয় করে ছাত্রদের থেকে ফি নিয়ে , অথচ এটা নাকি পাবলিক বিশ্ববিদ্যালয় । তাইতো কেউ যদি জিজ্ঞেস করে তুমি কিসে পড় ? তখন যদি কেউ বলে আমি প্রফেশনাল বিবিএ তে পড়ি (তখন প্রশ্ন কারী বুঝতে পারেনা এইটা আবার কি জিনিস খায় না পড়ে) যদি সাথে NU নামটা জুড়ে দেয় তখন মুখ বান্দরের মত করে ঘুরায় হাটা দেয় মনে হয় যেন NU তে কেউ পড়েনা । 

যদি শিক্ষা ক্যাডারে নিয়োগপ্রাপ্ত সকল বিসিএস শিক্ষক দের জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ গুলোতে নিয়োগ দিতে পারে তাহলে কেন ১ টা প্রজ্ঞাপন জারি করে প্রফেশনাল কোর্সের শিক্ষার্থীদের জন্য ইন্টার্নশিপ এর ব্যবস্থা করতে পারেনা । দরকার হলে সরকারী প্রতিষ্ঠান , ব্যাংক , ইন্ডাস্ট্রি তে করবে, এতে করে একদিকে যেমন দক্ষ প্রফেশনাল স্টুডেন্ট হবে তেমনি দেশ একজন স্বাবলম্বী বাস্তব জ্ঞান সম্পন্ন ডিগ্রি ধারী পাবে । আর নাহলে সমস্ত ইন্ডাস্ট্রি, ব্যাংক (সরকারী /বেসরকারি) প্রতিষ্ঠানে ৩ মাসের ইন্টার্নশিপ যেন স্বাধীন ভাবে করতে পারে সেজন্য আদেশ জারি করে । বিশ্বব্যাংক , এই ব্যাংক সেই ব্যাংক এত এত বিদেশী সংস্থার সাথে চুক্তি না করে আগে ছাত্রছাত্রী দের ইন্টার্নশিপ এর বিষয় টা নিয়ে মাথা ঘামানো উচিত । আর যদি নাই পারে তাহলে বাধ্যতামূলক ইন্টার্নশিপ করার কথা কেন বলবে , ওইটা বাদ দিলেই তো হয় একাডেমীক অনার্সের স্টুডেন্ট এর মতই পরীক্ষা ভাইভা হোক আর কিছু না । প্রতি বছর অসংখ্য প্রফেশনাল কোর্সের ছাত্রছাত্রী হয়রানির শিকার হতে হয় ইন্টার্নশিপ এর জন্য । যাকিনা জাতীয় বিশ্ববিদ্যালয়ের মত ১ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে মানানসই নয় ।

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ