Hot Posts

6/recent/ticker-posts

MBA নিয়ে কিছু কথা......


অনেকেই আমাদের প্রশ্ন করেছেন যে প্রফেশনাল MBA কয়বছর এবং পাবলিক বিশ্ববিদ্যালয়ে যারা MBA করে তাদের ও কি একই সময় লাগে MBA শেষ করতে ?

উত্তরঃ প্রফেশনাল MBA ১বছর(২ সেমিস্টার) করতে হয় এবং প্রাইভেট ইউনিভার্সিটি তেও ১ বছর(২ সেমিস্টার) সময় লাগে । আর পাবলিক বিশ্ববিদ্যালয়ে যদি আপনি MBA করেন তাহলে আপনার বেশী সময় লাগবে কারণ হল আপনার সিজিপিএ যদি ৩.০০ অথবা এর অধিক থাকে(first class) তাহলে আপনার ৩ টা সেমিস্টার করতে হবে অর্থাৎ ১.৫(দেড়) বছর এবং ফলাফল পাবলিশ হতেহতে আরও ৫-৬ মাস লাগবে অর্থাৎ টোটাল দুই (২) বছর লাগবে । আর যদি আপনার সিজিপিএ ৩.০০ এর নিচে থাকে তাহলে আপনার ১ টা সেমিস্টার বেশী করতে হবে অর্থাৎ ৪(চার) সেমিস্টার করতে হবে অর্থাৎ ২ বছর লাগবে এবং ফলাফল পাবলিশ হতে হতে আরও ৫-৬ মাস লাগবে অর্থাৎ টোটাল ২.৫০(আড়াই) বছর লাগবে । আর যদি সেশন জট থাকে তাহলে হয়তো আরও বেশী ও লাগতে পারে তবে সেটা হয়না তেমন (জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং আরও কিছু বিশ্ব বিদ্যালয়ে কিছুটা সময় লাগে কারণ এসব পাবলিক বিশ্ববিদ্যালয় গুলো হল স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান তাই উনারা আগে পরীক্ষা নিবে নাকি নিবেনা ওইটা ডিপার্টমেন্ট এর মর্জি। যেমন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন সাত কলেজের ছাত্রছাত্রী দেড় অবস্থা তো আপনারা নিজ চোখেই দেখেছেন )। তবে পাবলিক বিশ্ববিদ্যালয়ে MBA টা মূলত প্রাইভেট প্রোগ্রামের অধীন তাই ক্লাস মূলত Evening MBA, Afternoon MBA হিসেবে করা হয় । তাই এটাকে Executive MBA বলা হয় । যারা চাকুরী করে তাদের জন্য বিকালে বা সন্ধ্যায় ক্লাস MBA করাটা সবচেয়ে বেশী সুবিধা এনে দেয় অর্থাৎ এটা এক প্রকার চাকুরীজীবীদের / প্রফেশনাল(পেশাদার) স্টুডেন্ট দের জন্য করা হয়েছে ।
উপরের লেখা গুলো পরে হয়তো আপনি হতাশ হয়েছেন কিছুটা ...আমরা আসলে আপনাদের নিরাশ করার জন্য পোস্টটি দেয়নি আমরা মূলত আপনাদেরকে জানানোর জন্যই পোস্ট টা দিয়েছি যাতে আপনারা ভবিষ্যৎে
সঠিক সিদ্ধান্ত নিতে পারেন । কারণ আমাদের সমাজে সব পরিবারে দীর্ঘ সময় ব্যয় করে MBA করে জব মার্কেটে প্রবেশ করার ধৈর্য সবার নেই এটাই নির্মম বাস্তবতা । তবে আপনারা আপাতত যদি তাড়াতাড়ি জব মার্কেটে প্রবেশ করতে চান + ভাল সিজিপিএ নিতে চান তাহলে প্রাইভেটে ইউনিভার্সিটি থেকে ১ বছরে MBA করে নিতে পারেন তারপর আপনি জব নেয়ার পর জবের পাশাপাশি বিকালে/ সন্ধ্যায় পাবলিক বিশ্ববিদ্যালয়ে MBA করে নিতে পারেন সার্টিফিকেট/সিভির ভেলু বাড়ানোর জন্য । আপনি চাইলে একের অধিক MBA করতে পারবেন যেকোনো বিষয়ে ।
আরেকটা কথা প্রফেশনাল MBA যদি করতে চান তাহলে ভাল কোন প্রফেশনাল কলেজে করুন যেখানে ঠিকমত ক্লাস হয় ।
আবার অনেকেই চান যে বাংলা মিডিয়ামে একাডেমীক মাস্টার্স করতে চান যা একপ্রকার বোকামি ছাড়া আর কিছুই না । এটার জন্য জব মার্কেটে আপনার অনেক ভোগান্তি পোহাতে হবে সেটা আপনি করার পরই বুঝবেন , মনে মনে ভাববেন শুধু শুধু আপনি সময়ের অপচয় করলেন আর কিছুই না । লবিং থাকলে সেটা ভিন্ন কথা ।
তবে সার্টিফিকেট এর ভেলু জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রফেশনাল MBA কোর্স এবং পাবলিক বিশ্ববিদ্যালয়ের Executive MBA কোর্সের টাই বেশী(অবশ্য জাতীয় বিশ্ববিদ্যালয় ও কিন্তু পাবলিক বিশ্ববিদ্যালয়) ।

খরচঃ

  • প্রফেশনাল MBA করলে আপনার ৪০,০০০-৮০,০০০ টাকা খরচ হবে ।
  • প্রাইভেটে MBA করলে আপনার ৮০,০০০- ১,৮০,০০০+/- টাকা খরচ হবে।
  • পাবলিক বিশ্ববিদ্যালয়ে করলে ১,৩০,০০০- ২,৫০,০০০+/- টাকা খরচ হবে ।
  • [বিঃদ্রঃ খরচ এটা বিশ্ববিদ্যালয় ভেদে কমবেশী হতে পারে ] আগামী পোস্টে আমরা প্রফেশনাল বিবিএ এবং প্রফেশনাল MBA এর কলেজ ভেদে খরচের পরিমাণ দেয়ার চেষ্টা করব । আশাকরি আপনারা আমাদের সাথেই থাকবেন ইনশাল্লাহ ।

©Copyright By The National University-Professional Admin

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ