Hot Posts

6/recent/ticker-posts

☑☑☑ পোস্টটি হয়তো আপনার ভাল নাও লাগতে পারে.....!!!☑☑☑




আজকে যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রফেশনাল অনার্স কোর্সে ভর্তি হয়েছেন তাদের মধ্যে অনেকেই আগেই খোঁজ নিয়েছেন কোন কলেজে/ইন্সিটিউটে ক্লাস হয়না অথবা গ্রুপে পোস্ট দিয়েছেন বড় সিনিয়র ভাইবোনদের থেকে জানতে চাচ্ছেন কোথায় প্যাঁরা কম হবে ঠিক এইসব ছাত্রছাত্রীরাই যখন ক্লাস না করে ফাঁকিবাজি করে একসময় রেজাল্ট ২- ৩ সেমিস্টারে ফেইল/ইম্রুভ দিবেন তারাই একসময় কলেজ/ইন্সিটিউটের দুর্নাম করে বেড়ায় , সবাইকে নিজের পড়ালেখার ফাঁকিবাজি লুকানোর জন্য বলে বেড়ায় প্রফেশনাল কোর্স ভালো না হ্যাঁনতেন ইত্যাদি ইত্যাদি । দেখবেন তাদের পরীক্ষা আসলে সমস্যা আর সমস্যা সাজেশন খুজবে , শর্ট টেকনিক খুজবে তারপর ও তাদের মন ভরবে না কারণ তারা চায় পরিশ্রম ছাড়া ফাঁকা মাঠে গোল দিতে । দেখবেন তাদের হাজারটা প্রশ্ন , তারা শুধু হতাশ , পরীক্ষা নিয়ে হতাশ , সাজেশন নিয়ে হতাশ , কলেজ/ইন্সিটিউট নিয়ে হতাশ , রেজাল্ট নিয়ে হতাশ , জাতীয় বিশ্ববিদ্যালয় নিয়ে হতাশ ...কথা হল সময়ের কাজ সময়ে না করলে হতাশ তো হবেনই এই দোষ টা আপনি কেন অন্যদের উপর চাপাবেন । নাকি আপনার মত অনেকেই শুধু ফেইল করে সিজিপিএ ৩++ তুলতে পারেনা । ভুল দিন পাল্টেছে এখন যারা পাশ করে তাদের অধিকাংশই ভালো রেজাল্ট করছে কই তারাতো গ্রুপে অমুক তমুক সাজেশন, হতাশা নিয়ে পোস্ট দিচ্ছেনা । কারণ তারা ভালো করেই জানে নিয়মিত পড়ার টেবিলে বসে নোট , গ্রুপ স্টাডি , এসাইন্মেন্ট , নিজে থেকে সিলেবাস শেষ করে পড়ার কোন বিকল্প নাই ।
আজকে যারা বিভিন্ন পড়ালেখার প্রবলেম নিয়ে গ্রুপে পোস্ট দিচ্ছেন তাদের উত্তর গুলো যারা দিচ্ছেন তারা কোন দৈব বলে এসব উত্তর দিচ্ছেন না তারা পড়ার টেবিলে সঠিক ভাবে সময় ব্যয় করার কারনেই আজকে আপনার উত্তর গুলো দিতে পারছেন । আসল কথা হল যাই করেন ভালো করে পড়ালেখা করেন , ক্লাস হয় না, স্যার বুঝাতে পারেনা , কোচিং সেন্টার নেই , ভালো টিচার নেইযে প্রাইভেট পড়বো , ভালো বই নেই , ভালো নোট নেই ইত্যাদি ইত্যাদি অজুহাত বাদ দিন ।
নিজের উপর বিশ্বাস রাখুন আমি আবারো বলছি জাস্ট বিলিভ মি নিজের উপর বিশ্বাস রাখুন আপনি চেষ্টা করুন , এক লেখকের বই কঠিন লাগলে আরও ১ টা লেখকের বই কিনে দেখুন , নোট করুন , সময় দিন ,যেই Definition, difference, short note,প্রশ্নের পয়েন্ট ইত্যাদি বইয়ে পাচ্ছেন না অথবা খুব কঠিন আপনি ইন্টারনেটে Google এ Search করুন ইনশাল্লাহ সহজ সাবলীল ভাবে উত্তর গুলো পাবেন( Investopedia , Wikipedia , DifferenceBetween ইত্যাদি এরকম অসংখ্য সাইট আছে যেগুলোতে সুন্দর সুন্দর প্রশ্নের উত্তর পাবেন সবচেয়ে মজার কথা হল আপনি বাজারে যেসব গাইড বই থেকে পড়ছেন তাদের অধিকাংশ লেখকই এসব সাইট থেকে প্রশ্ন কপি মেরে বইয়ে দিয়ে থাকেন আপনি প্রশ্ন লিখে সার্চ দিয়ে দেখেন বইয়ের সাথে মিলে কিনা মিল পাবেন ১০০%), ভালো কিছু বন্ধু তৈরি করুন যেখানে গ্রুপ স্টাডির সময় সবাই আড্ডাবাজির চেয়ে পড়ালেখা বেশী গুরুত্ত্ব পাবে , স্যার দের জ্বালাতন করুন(আমরা অনেক জালিয়েছি একসময় স্যার অনেক বিরক্ত হলেও এখন স্যাররা আমাদের অনেক পছন্দ করেন) , বন্ধুদের সাথে পজিটিভ থাকুন কারো বিরুদ্ধে পিছে তার গীবত না করে তার ভালো দিক টা দেখুন কারণ তার হয়তো ব্যাকগ্রাউন্ড সাইন্স তাই সে বিজনেস মেথ খুব ভালো পারে আপনি তার থেকে সাহায্য নিতে পারেন এবং সেও হয়তো একাউন্টিং এ কাঁচা আপনি তাকেও হেল্প করতে পারেন । ইগো ঝেড়ে ফেলুন তার চেয়ে বরং হাসিমুখে বন্ধুদের সবার সাথে কথা বলুন দেখবেন আপনাকে আপনার বন্ধুটার কাছে কোন পড়ালেখার হেল্প চাইলে নিরাশ হবেন না ১০০% গ্যারান্টি । শুধু পড়ালেখা কেন বন্ধুদের সাথে ভালো ভালো প্রোগ্রামে যোগদান করুন ।
হতাশা ঝেড়ে ফেলুন শরীর টাকে অযথা কেন মরিচা পড়ে নষ্ট করতে দিবেন বলুন , নিজের যৌবনের অফুরান শক্তিকে কাজে লাগান Self Dependent হোন । কথায় কথায় হতাশা ব্যক্ত করা বন্ধুদের সঙ্গ ত্যাগ করুন।
নিজের পরিবারের কথা ভাবুন বাবা মা ভাই বোন চাকুরী , ব্যবসা, বিদেশে গিয়ে কি পরিমাণ খাটুনি করে টাকা ব্যয় করছে শুধু আপনার পড়ালেখার পিছনে একবার ভাবুন । টিউশনি করে পড়ালেখা করছেন , কোচিং করছেন , প্রাইভেট পড়ছেন অথবা গ্রুপ স্টাডি করছেন ভালো কথা তবে যাই করেন না কেন পড়ার টেবিলে আগে নিজ থেকে সময় দিতে হবে এটাই আপনাকে এগিয়ে রাখবে সবকিছুতে । কোচিং ,প্রাইভেটে, ক্লাসে গেলেন তারপর বাড়িতে এসে টেবিলের উপর বইয়ের ব্যাগ সেই যে রাখলেন আর কোন খবর বার্তা নেই তারপর দিন আবারো কোচিং , প্রাইভেটে, ক্লাসে গেলেন সেই একই ভাবে প্রতিদিনের মত নিয়ম করে বইগুলো টেবিলের উপর রাখলেন এইভাবে আপনি জীবনেও ভালো রেজাল্ট করতে পারবেন না । টিচার রা সবাই মাতাল কিংবা গাঁজাখোর না যে আপনি সারাবছর না পড়ে পরীক্ষার আগে পড়ে উল্টা পাল্টা বানায় লিখলে নাম্বার দিয়ে সিজিপিএ ৩++ করে দিবে । পরীক্ষা শেষ হলে বলবেন আমিতো ফুল আনসার করেছি বাট আমার রেজাল্ট কেন খারাপ হল!!!!!! কেন নাম্বার পান নি সেটা আপনি ভালো করেই জানেন সো এত
বন্ধুদের সাথে আয়নাবাজি করার দরকার নাই । যারা খাতা কাটেন সেসব কলেজের প্রত্যেক টা টিচারই বিসিএস ক্যাডার যথেষ্ট মেধাবী উনারা যেমন কষ্ট করে সফল হয়েছেন ঠিক তেমনি আপনার খাতা পড়লে উনি বুঝতে পারে যে আপনি পড়ালেখা করেছেন নাকি করেন নাই । আমি প্রফেশনাল বিবিএ পড়া অবস্থায় কোন সেমিস্টারেই প্রাইভেট/কোচিং করিনি ক্লাস হোক না হোক ক্লাসে উপস্থিত ছিলাম , নোট করেছি , মেথের পিছে অনেক সময় দিয়েছি একা একা পড়ার টেবিলে , যেটা একেবারেই পারিনি সেটা বন্ধুদের মধ্যে যারা কোচিং/প্রাইভেট পড়তো তাদের থেকে হেল্প নিয়েছি , গ্রুপ স্টাডি করেছি । আলহামদুলিল্লাহ্‌ আমার রেজাল্ট ও ভাল । তবে আমি কাউকে দোষারোপ করিনা , কোন অজুহাত নিতে চাইনা । যদি আমি পয়েন্ট কম পাই তাহলে সেটা আমার কারণে , যদি আমি ইম্প্রুভ দেই সেটা আমার কারণে , যদি আমি ফেইল করি সেটা আমার কারণে সেটার জন্য আমি কাউকে দোষারোপ করিনা । আমি যেই সেমিস্টারে যত বেশী পরিশ্রম করেছি সেই সেমিস্টারে ততবেশি নাম্বার পেয়েছি । যেই সেমিস্টারে পড়ালেখা কম করেছি সেই সেমিস্টারে আমি নাম্বার কম পেয়েছি । এটা নিয়ে লজ্জার কিছু নেই অথবা অজুহাত দেখানোর ও কিছু নাই ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ