Hot Posts

6/recent/ticker-posts

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট রা বিবিএ কমপ্লিট এর পর ভালো জব কেন পায়না ?




Original post টি দেখতে click here
আমাদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট রা বিবিএ কমপ্লিট এর পর ভালো জব পায়না কারণ
- ইংরেজি বলতে পারেনা ,
- প্রেজেন্টেশন দিতে পারেনা ,
- সিভি রেডি করতে পারেনা অথবা কোন জবে কিরকম সিভি দিতে হবে সেটাই জানেনা ,
- ইন্টার্ভিউ তে নিজেকে রিপ্রেজেন্ট করতে পারেনা এবং ইন্টার্ভিউ সম্পর্কে ধারনা খুবই কম ,
- নিজের মেজর সাবজেক্ট রিলেটেড জব মার্কেটে কিরকম জব আছে সেটা সম্পর্কে ধারনা কম ,
- নিজের মেজর সাবজেক্ট রিলেটেড অথবা জব রিলেটেড সফটওয়্যার কোর্স জানেনা ।
এগুলোই হল মেজর প্রবলেম !!!!!!
এবার আপনাকে এই বিষয়ে হেল্প করার জন্য আমার কিছু আইডিয়া আপনাকে দিচ্ছি .........
✪✪✪ আপনি কখনও ইংলিশ কোর্স করেন নি নো প্রবলেম বাট অনার্স শেষ করার পর এটা ভাববেন না যে আর সময় নেই ...... সময় আছে আপনি আজই সিদ্ধানত নিন ইংরেজি কোর্স করার । সিদ্ধান্ত তো নিবেন ভালো কথা বাট ব্যাঙের ছাতার মত গড়ে উঠা ইংরেজি কোচিং সেন্টার এবং বন্ধু বান্ধবের কোথায় হুটহাট ভর্তি হবেন না । আপনি ব্রিটিশ কাউন্সিল অথবা IELTS এ ভর্তি হতে পারেন । ঢাকা তে তো এভেইলেবেল সুযোগ আছে বাট চট্টগ্রামে যারা আছেন আপনার আপনারা Executive Care এ ভর্তি হয়ে IELTS করতে পারেন । কোর্স করা ছাড়া আপনি যতই APPS মোবাইল অথবা বই কিনুন না কেন কাজ হবেনা । IELTS Official অথবা The Official GMAT Exam Exam এর উপকারিতা হল আপনি অফিসিয়ালি আপনার BAND SCORE(6.00/7.00) আপনার LinkedIn প্রোফাইলে আপডেট দিতে পারবেন এতে করে জব রিক্রুটার রা আপনার ইংরেজির দক্ষতা বুঝবেন এছাড়া আপনি সিভিতে আপনার IELTS BAND SCORE উল্লেখ করতে পারবেন । ভাই আপনি সিভিতে যতই লিখেন না কেন আপনি ইংরেজিতে ভালো কোন ফায়দা নাই কারণ আপনি যে ইংরেজি জানেন সেটা আন্তর্জাতিক ভাবে সারটিফাইড হতে হবে । নাহলে আপনার সিভি জব রিক্রুটার প্রতিষ্ঠানের HR Manager এর ময়লার ঝুরি অথবা নাক মুছার টিস্যু তে পরিণত হবে । এছাড়া আপনি ঢাকা/ চট্টগ্রাম /রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা বিজ্ঞান ইন্সিটিউট(IML DU ভাষা Institute of Modern Languages / Institute Of Modern Languages,University Of Chittagong etc.) এ ভর্তি হতে পারেন । এটাও সারতিফাইড প্রতিষ্ঠান ।
✪✪✪ আমরা কোনো প্রতিষ্ঠানে জবের জন্য বন্ধু/ বড় ভাই/ কম্পিউটার দোকানের কপি পেস্ট মারা সিভিতে নিজের নাম ঠিকানা এডিট করে খেলা খতম করি অথচ এটা মারাত্তক ভুল ।আপনি যদি সরকারি প্রতিষ্ঠানে সিভি দেন অনেক সময় সেটা হাতে লিখিত আবেদনের মত করে দিতে হয় বিশেষ করে জর্জ কোর্ট , রেলওয়ে ইত্যাদি তে হাতে লেখা আবেদন চায় আসলে এটা দেয়ার উদ্দেশহ মূলত আপনি নিজের হাতে চাকুরীর আবেদন লিখতে পারেন কিনা সেটা যাচাই করা। এছাড়া বেসরকারি প্রতিষ্ঠানে সিভি দিতে হলে এক এক জবের এক এক রকম সিভি লাগে। তাই অনার্স ১ম বর্ষ অথবা ১ম সেমিস্টার থেকে অল্প অল্প করে নিজে নিজে সিভি রেডি করা শিখুন। আবার অনেক intarnational /multinational প্রতিষ্ঠানে সিভির সাথে কভার লেটার দিতে হয় এবং সেটা উনারা বলে দেয় যে ১০০-১৫০ শব্দের মধ্যে হতে হবে ।
✪✪✪ এবার আসি ইন্টার্ভিউ প্রসঙ্গে ...... আপনি যদি ইংরেজি পারেন তাহলে আপনার ৫০% প্রস্তুতি কমপ্লিট কারণ যারা ইংরেজি পারে তাদের কনফিডেন্স লেভেল অনেক বেশী এবং জব রিক্রুতার রা সহজেই বুঝতে পারে আপনি বিদেশী Buyer দের সাথে ইংরেজি কথা বিলতে পারবেন । Korean EPZ এ একজন ইন্টার পাশ ইংরেজি বলতে পারা মেয়ের বেতন ১,৫০,০০০ টাকা কারণ বিদেশী বায়ার দের সাথে কথা বলতে পারে অথচ সেই গার্মেন্টস এ অনার্স/ মাস্টার্স পাশ পোলাপাইন এর বেতন সরবসাকুল্লে ২০-২৫,০০০ । এটা গল্প না সত্যি আমাদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বর্তমান ভিসি স্যার এই গল্প টা শেয়ার করেছিলেন এটা নাহয় অন্য দিন বলব কারণ আমার পোস্ট অনেক বড় হয়ে যাচ্ছে ।
বাকি ৫০% যোগ্যতা আপনার অর্জন করতে হলে আপনাকে অবশ্যই ইন্টার্ভিউতে কি কি কমন প্রশ্ন করে সেটা জানতে হবে । যত সরকারি বেসরকারি প্রতিষ্ঠান আছে অথবা পাবলিক প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভাইভা অথবা ইন্টার্ভিউ নেয়া হয় পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দিয়ে অন্তত একজন হলেও থাকে । এসব শিক্ষকরা আপনাকে মন চাইলে উল্টাপাল্টা প্রশ্ন করবেন না কারন উনাদের কাছে কি প্রশ্ন করবেন সেরকম কিছু কমন প্রশ্ন আছে যেগুলো সবাইকেই বলে । এরকম প্রায় ১৫০ রকমের প্রশ্ন আছে যা কিনা আপনার প্রতিদিন চেষ্টা করতে হবে আয়নার সামনে দাঁড়িয়ে কিভাবে আপনি উত্তর টা দিবেন(এই প্রশ্ন গুলো অন্য কোনদিন আপনাদের সাথে শেয়ার করবো ইন্টার্ভিউ নিয়ে আলাদা পোস্টে) ।
আরেকটা বিষয় মাথায় রাখতে হবে সেটা হল আপনি যে বিষয়ে মেজর কোর্স করেছেন সেসব সাবজেক্টের বেসিক ধারনা রাখা যেমন ধরেন আপনি ফিনান্স এ মেজর করলেন কিন্তু leverage কি? Bond কি জানেন না তাহলে তো জব রিক্রুটার রা আপনার উপর আস্থা হারিয়ে ফেলবে ।
আরও ১ টা মূল পয়েন্ট হল রেফারেন্স এই রেফারেন্স টা এত বেশী ইম্পরট্যান্ট যে এটা ছাড়া অনেক সময় জব হয়না । ওইটা হল সিভির রেফারেন্স । যেমন ঢাকা এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অথবা পাবলিক বিশ্ববিদ্যালয়ের বেশির ভাগ শিক্ষার্থীরা মূলত জব পায় তাদের সিনিয়র স্যার দের রেফারেন্স এর কারণে । আপনি হইতো চিনেন না পাবলিক বিশ্ববিদ্যালয়ের স্যার দের বাট প্রতিটা ব্যাংক এবং সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা ভালভাবেই চিনেন । কারণ আমি আগেই বলেছি প্রতিটা প্রতিষ্ঠানে ভাইভা বোর্ডে পাবলিক বিশ্ববিদ্যালয়ের স্যার রা থাকেন । এটা মূলত আমরা যারা CU তে EMBA করেছিলাম তারাই মূলত পেয়েছিলাম কারণ ক্লাসে যদি আপনি ভালো রেস্পন্স করেন , ক্লাস পারফর্মেন্স ভালো করেন রেজাল্ট ও ভালো করেন তাহলে স্যার রা রেফারেন্স দিতে ১ সেকেন্ড ও দেরী করবে না । এমনকি আপনি যদি বাইরে উচ্চতর ডিগ্রি অথবা চাকুরী ভিসার জন্য উনাদের ১ টা শক্ত রিকমেন্ডেশন লেটার লাইফ শাইন করে দিবে । কারণ বাংলাদেশে যত গবেষণা হয় যা আপনি পত্রিকায় পান সবই করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা । এছাড়া বিসিএস ব্যাংক জবের সকল প্রশ্ন উনারাই করেন এবং উনারাই ভাইভা তে থাকেন ।
আর বেসরকারি চাকুরীতে এখন অবশ্য সিভিতে LinkedIn Profile চেক করে তাই বসে না থেকে এখুনি ১টা Linkedin ID খুলে ফেলুন। সেখানে আপনার সিভি , আপনার experience দিন , Educational Background দিন । আর ভাই ফেসবুকে সোশ্যাল সাইটে উল্টা পাল্টা কিছু লিখিয়েন না Be professional, এখন কিন্তু এইগুলো ও চেক করে জবের ক্ষেত্রে ।
✪✪✪ এবং আরও একটি মেজর পয়েন্ট হল সফটওয়্যার কোর্স করা । ভাই এখন জমানা ডিজিটাল সো এখন অফিসিয়াল সব কাজ সফটওয়্যার এর মাধ্যমে হয় । যেমন ACCOUNTING এর জন্য TALLY ERP software course , HRM এর জন্য HRM information System , merchandising course, Operation and supply chain management এর জন্য SAP( Systems Applications and Products in Data Processing) , Oracle software course ইত্যাদি করেন ভাই প্লীজ বসে থাকিয়েন না । এগুলো আপনি সিভিতে দিলে আপনার সিভির ওজন অনেক বেশী বেড়ে যাবে আপনাকে নিতে বাধ্য ।
আরেকটা বিষয় না বললেই নয় আপনারা যারা বিবিএ করেছেন অথবা শেষ করবেন আপনারা যদি পারেন কোন পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে EMBA করেন যদি পারেন!!! । তাহলে আমি যা বলেছি সবই দেখবেন আপনাকে স্যার রা প্রেক্টিকেলি করার জন্য অনুপ্রেরণা , সাহায্য করবেন । আপনাকে প্রেজেন্টেশন এর মাধ্যমে আপনার ইংরেজির জড়তা দূর করে দিবে(Presentation দিলে আপনার Powerpoint এবং ইংরেজির এর দক্ষতা বাড়বে) , ১ টা ভালো রেফারেন্স দিবে , গাইড লাইন দিবে , আপনার ক্যারিয়ার এবং পড়া লেখার যেসমস্ত Lackings রয়েছে সব দূর করে দিবে , কোর্স শেষে বিশ্ববিদ্যালয়ের এই স্যার রাই আপনাকে জবের ব্যাপারে হেল্প করবে, এছাড়া কোর্স শেষে Business Fair করলে আমাদের মধ্যে যাদের সিজিপিএ ভালো তাদের কে ভালো ভালো কোম্পানির কাছে তুলে ধরবে । কারণ এর প্রমান আমরা নিজেরাই । বিশ্বাস করেন আর নাই করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অসংখ্য জেনারেল এবং প্রফেশনাল বিবিএ এর শিক্ষার্থীরা পাবলিক বিশ্ববিদ্যালয়ে EMBA করেছে । এমনকি Highest CGPA NU স্টুডেন্ট রাই পাচ্ছে । আমাদের ১ম সেমিস্টারে যে মেয়েটা সর্বউচ্চ নাম্বার পেয়েছে সে হল জেনারেল বিবিএ এর একজন স্টুডেন্ট এবং পরের সেমিস্টারে সর্বউচ্চ নাম্বার পেয়েছে সে হল প্রফেশনাল বিবিএ এর স্টুডেন্ট , এছাড়া আর বাদ বাকি সব NU student এর রেজাল্ট ৩.৫০-৩.৮৫ এর মধ্যে । আমাদের সাথে পড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের অসংখ্য স্টুডেন্ট ঢাকা ইউনিভার্সিটি , চট্টগ্রাম ইউনিভার্সিটি , খুলনা , রাজশাহী , বরিশাল ইউনিভার্সিটি তে পড়ছে । আমরা পাবলিকের সার্টিফিকেট পাওয়ার জন্য ভর্তি হইনি(অবশ্য NU এর সার্টিফিকেট টাও কিন্তু পাবলিক ইউনিভার্সিটির সার্টিফিকেট) আমরা ভর্তি হয়েছি এইজন্নই যে আমাদের বিবিএ তে পড়ালেখায় যেসব ঘাটতি ছিল সেগুলো পূরণ করার জন্যই ভর্তি হয়েছি আর কিছুনা ।
অনেকে বলবে MBA করে কি হবে , আরে ভাই MBA করে যদি কিছুই নাই হয় তাহলে ব্যাংকে সার্কুলার দিলে কেন বলে MBA লাগবে!!!
.........................................................
©সাবেক এডমিন
Omar Faruq Shamim
Professional BBA From National University of Bangladesh
EMBA From University of Chittagong
Linkedin Profile: https://www.linkedin.com/in/omar-faruq-shamim 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ