Hot Posts

6/recent/ticker-posts

BBA MBA তে একই Major Subject নিবো নাকি আলাদা ২টা মেজর সাবজেক্ট নিবো ?

BBA MBA তে একই মেজর সাবজেক্ট নিবো নাকি আলাদা ২টা মেজর সাবজেক্ট নিবো ?

A girl is thinking which major subject to take in BBA MBA
  A girl is thinking which major subject to take in BBA or MBA 


খুবই কনফিউশন সৃষ্টিকারি একটি প্রশ্ন !!! উত্তরটা জানার আগে কিছু বিষয় জেনে নেই ...

একই মেজর সাবজেক্ট : যাদের বিবিএ এবং এমবিএ তে মেজর সাবজেক্ট একই ছিলো ।

আলাদা মেজর সাবজেক্ট : যাদের বিবিএ একটা মেজর সাবজেক্ট আবার এমবিএ তে আরেকটা মেজর সাবজেক্ট নিয়েছে ; মানে ২টা আলাদা মেজর সাবজেক্ট নিয়ে পড়েছে ।

বিবিএ এমবিএ তে একই মেজর সাবজেক্ট নেয়ার সুবিধাঃ
  1. ১ম সুবিধা টা হচ্ছে আপনি একটা নির্দিষ্ট বিষয়ে স্পেশালিষ্ট হবেন ; যেমনঃ আপনার বিবিএ ও ফিনান্স এবং এমবিএ ও ফিনান্স সো আপনার এই বিষয়ে আলাদা দখল থাকবে ।
  2. অনেক জবে বিবিএ এমবিএ একই মেজর এর চাকুরিপ্রার্থী চেয়ে থাকে ; যেমনঃ স্কুল কলেজের শিক্ষতার পেশায় হিসাববিজ্ঞানের শিক্ষক নিয়োগের জন্য বিবিএ এমবিএ হিসাববিজ্ঞান এর শিক্ষক চেয়ে থাকে ।
বিবিএ এমবি


এ তে আলাদা মেজর সাবজেক্ট নেয়ার সুবিধাঃ
  1. ২টা আলাদা ফিল্ডে আপনার জ্ঞান থাকবে তেমনি পড়াশোনা ও হবে নতুন নতুন সাবজেক্টে বোরিং লাগবেনা এক্সট্রা ক্রেডিট পড়তে পারবেন এছাড়া যারা একই মেজরে পড়ে থাকে তাদের বিবিএ এমবিএ এর মেজরে প্রায় একই সাবজেক্টগুলোই পড়ানো হয় কিন্তু আপনি আলাদা মেজর নিয়ে পড়লে একেবারেই পুরোপুরি আলাদা বিষয় নিয়ে পড়বেন ।
  2. যেকোনো জবে সুযোগ মত এপ্লাই করতে পারছেন ;যেমনঃ ধরুন আপনার বিবিএ ফিনান্স এবং এমবিএ HRM সো কোথাও ফিনান্সের গ্রাজুয়েট স্টুডেন্ট চাচ্ছে সেক্ষেত্রে আপনি অনার্সের সনদ দিয়েই এপ্লাই করতে পারছেন আবার কোথাও এমবিএ/পিজিডি HRM চাচ্ছে সো আপনি সেই পদে ও এপ্লাই করতে পারছেন । মানে আপনার জব ফিল্ড ওপেন সব ধরনের জবে ।

জব ফিল্ডঃ আসলে সত্যিকথা বলতে কি আমাদের দেশে ম্যাক্সিমাম জবেই যেকোনো চাকুরীতেই আপনি কোন সাবজেক্টে পড়েছেন সেটা মেটার করেনা । কারণ আপনি পলিটিকাল সায়েন্সে , ল তে পড়েও বিসিএস ব্যাংকে চাকুরী করতে পারবেন । ব্যাংকে হয়তো সিজিপিএ টা অনেক ক্ষেত্রে মেটার করে শুধু (সিজিপিএ ৩.০০ এর নিচে ম্যাক্সিমাম ব্যাংকে এপ্লাই করা যায়না) ।


আলাদা ২টা মেজর সাবজেক্টে পড়তে গেলে যে বিষয় টা মাথায় রাখা জরুরি !!!!!

মূলত দেশের কর্পোরেট জব সেক্টর অনুসারেই মেজর নিয়ে ভাবা জরুরি ।

  • আপনি যদি বিবিএ তে মেজর ফিনান্স নেন তাহলে এমবিএ তে একাউন্টিং নিয়ে পড়লে ভালো ঠিক তেমনি বিবিএ তে একাউন্টিং নিলে এমবিএ তে ফিনান্স নিলেও ভালো হয় । যদিও দুইটা ম্যাথের সাবজেক্ট কিন্তু ম্যাথের ধরন আলাদা তারপরেও জব রিক্রটার রা দুইটাকে একই মনে করেন !!!!


  • আবার বিবিএ তে ফিনান্স এবং এমবিএ তে HRM এটাকে পারফেক্ট জুটি বলা যায় ; আমাদের দেশে সাধারণত HRM ম্যাক্সিমাম ক্ষেত্রে এমবিএ/পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা এর মেজর চেয়ে থাকে জব রিক্রুটার রা কারণ অনেক ক্ষেত্রে দেখা যায় ইঞ্জিনিয়ারিং ফিল্ডে পড়ে এসে অনেক শিক্ষার্থী এমবিএ করে HRM উপর অথবা BIM / BSHRM এর মতো প্রতিষ্ঠান থেকে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা HRM করে কারণ রিক্রুটাররা এটাই চায় তখন অনার্সে কিসে পড়েছেন সেটা ইম্পরট্যান্ট না ।


  • মার্কেটিং মেজর বিবিএ তে নিয়ে এমবিএ তে ফিনান্স বা একাউন্টিং না নেয়াই ভালো কারণ এটা অনেক টা যায়না(ঊল্টো ক্ষেত্রে ও একই) ।কারণ মার্কেটিং এর জব গুলো সাধারণত ফিল্ডে দৌড়াদৌড়ি করা লাগে তাই ফিনান্স একাউন্টিং সাব্জেক্ট গুলো খাপ খায় না তেমন একটা ।
  • তবে বিবিএ তে Operation & Supply Chain Management যারা পড়েছেন তারা চাইলে এমবিএ তে মার্কেটিং অথবা উল্টো টাও নিতে পারেন কারণ সাবজেক্ট ২টার কনসেপ্ট কিছু একই বলা যায় ।
  • যারা বিবিএ ম্যানেজমেন্ট এ পড়েছেন আপনারা ট্রাই করবেন এমবিএ তে HRM(Human Resource Management) নিয়ে পড়ার ।তাহলে অন্তত জব সেক্টরে তুলনামুলক অনযদের চাইতে এগিয়ে থাকবেন এক্সট্রা পিজিডি করার দরকার নেই কারণ বাংলাদেশের সবচেয়ে বেশী HRM এর স্টূডেন্ট দের চাহিদা বেশী ।করোনার এই পাঁচ মাসে সবচেয়ে বেশী স্টুডেন্ট কর্পোরেট সেক্টরে চেয়েছ HRM এর ।


  • যদি একাউন্টিং বা ফিনান্স নিয়ে বিবিএ করেন তাহলে Mnaagement Information System নিয়েও পড়তে পারেন কারণ ২ টা ফিল্ডে জব মূলত ডেস্ক জব এবং ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম । এছাড়া MIS এর সাথে HRM কিন্তু খারাপ না ।


তবে অনেক ক্ষেত্রে কোন নামকরা সাবজেক্ট কিন্তু খুবই রেয়ার এমন সাবজেক্ট পড়তে কোন বাছবিচার করা লাগেনা যেমনঃ পুরো পৃথিবীতে বর্তমানে এবং ইন ফিউচার Operation & Supply Chain Management এর চাহিদা ব্যাপক আমাদের দেশে আগামি ৫-১০ বছর পড়ে যারা এই সাব্জেক্টে মেজর পড়েছে তারা দাপিয়ে বেড়াবে । পৃথিবীর সবেচেয়ে দামী সাব্জেক্টের একটি বলা যায় । ইভেন জার্মানিতে এই সাবজেক্টে মাস্টার্স করা সম্পূর্ণ ফ্রি । আমাদের চট্টগ্রামে CU ছাড়া OSCM সাবজেক্ট নেই বললেই চলে তারমধ্যে আবার বিবিএ তে নেই OSCM সাবজেক্ট ; EMBA তে আছে । প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে IIUC , East Delta তে থাকলেও মার্কেটে ডীমান্ড নেই । মাল্টি ন্যাশনাল কোম্পানি গুলো তাদের এক্সিকিউটিভ দের প্রমোশনের জন্য CU তে OSCM করতে প্রিফার করে থাকে তা নাহলে প্রমোশন হবেনা এটা আমার কথা না ফ্যাকাল্টি চেয়ারম্যান কে খোদ কোম্পানির ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বলেছে !!! আর জবের কম্পিটিশনে আমরা এগিয়ে কারণ এই ফিল্ডে মেজর করা স্টুডেন্ট ভালো কোন বিশ্ববিদ্যালয় থেকে নেই বললেই চলে হাতে । বড় বড় নামকরা কোম্পানি গুলো এখন সাপ্লাই চেইন ডিপার্টমেন্ট খুলছে এক একটা সফটওয়ারের দাম কয়েক কোটি টাকা যেমন SAP, Oracle ইত্যাদি । আমি যেই প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করেছি এমবিএ তে সেই প্রতিষ্ঠানে সাপ্লাই চেইন ডিপার্টমেন্ট কে কমার্শিয়াল বলে কিন্তু মজার বযাপার হলও একজন ও সাপ্লাই চেইনের স্টুডেন্ট নেই যার ফলে উনারা মারচেন্ডাইঞ্জিং ডিপার্টমেন্ট কে কমার্শিয়াল বলে চালিয়ে দিয়েছিল এবং আমার কাছে ধরা খেয়েছে আমি সরাসরি রিপোর্ট রেডী করে HR Head & MD বরাবর না দিয়ে সরাসরি আমেরিকান বায়ার কে দিয়েছিলাম কারণ আমার ইন্টার্নশিপ হয়েছিল আমেরিকান কোম্পানি Traget এর কান্ট্রি ডিরেক্টর এর মাধ্যমে । এটা(রিপোর্টটা) এক প্রকার বাঁশ ছিল উনাদের জন্য !!! প্রেজেন্টেশন Buyer এবং কোম্পানি কর্তৃপক্ষ এর সামনে দেয়ার পর কোম্পানি হেড নিজেদের ভূল বুঝতে পেরে পরবর্তীতে পরিবর্তন নিয়ে আসেন ।


যাইহোক অনেক কথা বললাম একেক জনের প্যাশন একেক রকম তাই কারো একই মেজরে পড়তে ভালো লাগে আবার কারো একের অধিক মেজরে পড়তে ভালো লাগে কিন্তু দিন শেষে কেউ কিন্তু বেকার থাকেনা ।আর আমি আবারো বলছি আমাদের দেশে জবের ক্ষেত্রে সাবজেক্ট তেমন একটা ম্যাটার করেনা অনার্স/ডিগ্রী কমপ্লিট করে দেশের যেকোনো জব করতে পারবেন আর রেফারেন্স থাকলে তো কথাই নেয় কারণ আমাদের দেশে রেফারেন্সের যে অবস্থা আর নাই বা বললাম ।


বিঃদ্রঃ যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের জেনারেল বিবিএ এমবিএ করছেন এই পোস্ট তাদের উদ্দেশে না কারণ তাদের মেজর আগেই নির্ধারিত এবং এমবিএ তেও একই সাবজেক্টে মেজর পড়া লাগে । আর যারা আলাদা ২ টা মেজর সাবজেক্ট নিয়ে পড়তে গেলে কোন টার সাথে কোনটা মিলিয়ে পড়বেন সেকথা গুলো আমাদের Job Market রিসার্চার HR ফ্যাকাল্টি চেয়ারম্যানের যিনি বিভিন্ন কর্পোরে সম্মেলনে পাবলিক স্পিকার হিসেবে থাকেন সো কেউ যদি গাঁজাখুরি ভেবে থাকেন সেটা যার যার নিজ নিজ ব্যাক্তিগত । পোস্ট ভালো না লাগলে এড়িয়ে যাবেন ধন্যবাদ ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ