Hot Posts

6/recent/ticker-posts

জাতীয় বিশ্ববিদ্যালয়ের Skill Based Post Graduate Diploma (PGD) কি ? কেন আপনি এই কোর্স করবেন ?

National University Skill Based PGD CLASS
File Photo: NU PGD CLASS ROOM
Skill Based PGD কি? জ্ঞানভিত্তিক ও দক্ষতা নির্ভর প্রজন্ম গড়ার লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় এক বছর (দুই সেমিস্টার) মেয়াদি স্কিল-বেজড পোস্টগ্র্যাজুয়েট ডিপ্লোমা (পিজিডি) কোর্স চালু করেছে । এই পিজিডি কোর্সের মূল উদ্দেশ্য হচ্ছে আপনাকে হাতে কলমে নির্ধারিত বিষয়ে দক্ষ করে তোলা । পিজিডি প্রোগ্রাম টি এমন ভাবে সাজানো হয়েছে যে আপনি শুধু একাডেমিক নয় প্রেক্টিক্যালি শিখবেন বর্তমান জব মার্কেটের প্রেক্ষাপট  অনুযায়ী । প্রেক্টিক্যাল এবং প্রফেশনাল দিক বিবেচনায় এই পিজিডি প্রোগ্রামের প্রথম ব্যাচের ক্লাস মডিউল গুলো তৈরি করা হয়েছে দেশের নামকরা সফল প্রফেশনাল এবং দেশ সেরা প্রফেসর দের দিয়ে; যেমনঃ  DARAZ & ROKOMARI CEO , Coder Trust Bangladesh - SEO EXPERT & MENTORS , Dhaka University , Jahangirnagar University এবং National University এর স্বনামধন্য প্রফেসরগণ । যাদের এ বিষয়ে সন্দেহ আছে আপনারা এই লিংকে গিয়ে বিস্তারিত জানতে পারবেন । 


যেসব বিষয়ে পিজিডি করা যাবেঃ
  
যে ১২টি বিষয় নিয়ে পিজিডি প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে সেগুলো হলো-
  1. PGD in Capital Markets & Investments (PGDCMI)
  2. Postgraduate Diploma (PGD) In Data Analytics
  3. Postgraduate Diploma (PGD) in Digital Marketing
  4. Post Graduate Diploma (PGD) in Entrepreneurship
  5. Post Graduate Diploma (PGD)in Farming Technology
  6. Postgraduate Diploma in Information & Communication Technology (PGD in ICT)
  7. PGD in Accounting and Business Technology (PGDABT)
  8. PGD in Cyber Security
  9. PGD in Tourism & Travel Management
  10. PGD in Supply Chain Management(SCM)
  11. Postgraduate Diploma (PGD) in English Language and Literature(PGDELL)
  12. Postgraduate Diploma (PGD) in Arabic Language and Literature(PGDALL)
প্রোগ্রাম গুলোর সিলেবাস লিংকঃ Skill Based Post Graduate Diploma Program Syllabus 

আরও পড়ুনঃ জাতীয় বিশ্ববিদ্যালয় এর Advanced MBA (AMBA) কি এবং তার বিস্তারিত ।

কেন আপনি Capital Markets & Investments নিয়ে পড়বেন? 

বর্তমানে, পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যমান ব্রোকারেজ হাউসের সংখ্যা 313 এবং 2021 সালে BSEC 55টি ব্রোকারেজ হাউসের অনুমতি দেয় এবং পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বাংলাদেশে পুঁজিবাজারে তালিকাভুক্ত মোট ব্রোকারেজ হাউসের সংখ্যা ৩৬৮টি। (সূত্র: BSEC: www.sec.gov.bd & DSE: www.dsebd.org)। তাছাড়া, বিদ্যমান বিনিয়োগ/মার্চেন্ট ব্যাঙ্ক হল 65টি। 2021 সালে, BSEC IFIC ব্যাঙ্ককে বিনিয়োগ ব্যাঙ্ক হিসাবে অনুমতি দিয়েছে। (সূত্র: https://www.sec.gov.bd/home/merchantbanks এবং www.bmba.com.bd)। 2020 সালে জিডিপিতে পুঁজিবাজারের অবদান 9.4% এবং আগের বছর 13.5%।

আজকের গতিশীল এবং ক্রমবর্ধমান পুঁজিবাজার চমৎকার কর্মসংস্থানের সুযোগ দেয়। বাংলাদেশের পুঁজিবাজারে সরকার, সংস্থা এবং বেশ কয়েকটি বেসরকারি কোম্পানির প্রবেশের পাশাপাশি অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের দারুণ সম্ভাবনা রয়েছে। পুঁজিবাজার প্রাণবন্ত এবং স্থানীয়ভাবে এবং বিশ্বব্যাপী সময়ের সাথে সাথে বিকশিত হচ্ছে। এগুলো পুঁজিবাজারে পেশাগতভাবে যোগ্য কর্মীদের চাহিদা বাড়িয়েছে। PGDCMI এর লক্ষ্য এমন পেশাদার তৈরি করা যারা বাংলাদেশের পুঁজিবাজারে একটি ফলপ্রসূ এবং প্রতিশ্রুতিশীল ক্যারিয়ার তৈরি করতে পারে। 

জব অপরচুনিটিঃ  Portfolio Manager, Finance Officer, portfolio manager of mutual funds; Financial Analyst in Securities Firms, Financial Manager in Investment/Merchant Banks, Risk and Return Management Consultant, Corporate Risk Manager, Fund Manager and Traders in Brokerage Houses.

কেন আপনি Data Analytics নিয়ে পড়বেন? 

মনে করুন আপনি বাংলাদেশের সকল মানুষের জন্মনিবন্ধনের তথ্য ব্যবহার করে সরকারি নীতিমালা প্রণয়ন করতে চান। কিন্তু কোটি মানুষের কয়েকশ গিগাবাইট ড্যাটা আপনার কম্পিউটারে এনালাইসিস করতে গেলে আপনার কম্পিউটারে কুলাবে না।

তখন আপনাকে চিন্তা করতে হবে এই বিশাল পরিমাণ ড্যাটা বিশ্লেষণ করার জন্য আরো শক্তিশালী কম্পিউটার সিস্টেম টুলস দরকার। সাধারণ কম্পিউটার সিস্টেমের ড্যাটা বিশ্লেষণের সীমাবদ্ধতা সমাধানের জন্য বিগ ড্যাটা এনালিটিক্সের দরকার।  

একটি শক্তিশালী ডেটা অ্যানালিটিক্স টুলের উদাহরণগুগল অ্যানালিটিক্সযা অন্য প্রতিটি সংস্থা তাদের ওয়েব পৃষ্ঠাগুলি কীভাবে কাজ করছে তা বোঝার জন্য ব্যবহার করে৷ আরেকটি জনপ্রিয় উদাহরণ হল Google Trends যা ট্রেন্ডিং সার্চ টার্মগুলি বের করতে সাহায্য করার জন্য ব্যবহার করা হয়।

জব অপরচুনিটিঃ Graduates from this course will enter the job market in the positions of Risk Analytics Intern, QA Analyst, Pricing Analyst, Financial Reporting Consultant, Applied Data Scientist, Data Analyst, Lead Data Scientist, Managed Services Consultant, Revenue Analyst, and various other data analyst positions. Learners will also avail the huge opportunity to work as freelancer data analysts.

 আরও পড়ুনঃ কিভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের Professional কোর্সে ভাল ফলাফল করবেন ?

কেন আপনি Digital Marketing নিয়ে পড়বেন? 

  • সমগ্র বিশ্বে মোট প্রায় বিলিয়ন মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে। আর এই সংখ্যাটি নিয়মিতভাবে বেড়ে চলেছে। মানুষ যত বেশি ইন্টারনেটে ব্যবহার করবে তত বেশি মানুষের সামনে আপনি আপনার পণ্যের মার্কেটিং করতে পারবেন। আর ইন্টারনেটে পণ্যের মার্কেটিং ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব কতখানি তা আপনি আমাদের উপরের আলোচনা পড়লেই বুঝতে পারার কথা।
  • বর্তমান বিশ্বে মোট প্রায় .১১ বিলিয়ন মানুষ মোবাইল ফোন ব্যবহার করে। আর এই সংখ্যা খুবই দ্রুত গতির সাথে বেড়ে চলেছে। এখন অনেক মানুষ আছে যারা একাধিক মোবাইল ব্যবহার করেন তাদের যোগাযোগ ব্যবস্থা ঠিক রাখার জন্যে। আর এই মোবাইল ফোন হচ্ছে ক্রেতার তথ্য কালেকশনের অন্যতম মাধ্যম। কারণ প্রায় সকল মোবাইল ব্যবহারকারীই ইন্টারনেটের সাথে যুক্ত। তাই এই ব্যবহারকারীর সংখ্যা যত বাড়বে ডিজিটাল মার্কেটিং এর প্রয়োজনীয়তাও বাড়বে।
  • আপনি জেনে অবাক হবে যে, একটা স্ট্যাটিসটিক্সের মাধ্যমে ইউজার সার্ভে রিপোর্ট উল্লেখ করেছে যে, প্রায় ৮৪% বিক্রেতা, মার্কেটার সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যবহার করে ক্রেতার তথ্য সংগ্রহ করার জন্যে।
  • এছাড়া আরো একটি সার্ভে রেজাল্ট দেখিয়েছে যে, সারা বিশ্বে ৫৫% মানুষ যেকোন পন্য ক্রয়ের জন্যে সামাজিক মাধ্যমের ওপর নির্ভরশীল। মানে হচ্ছে, তারা সোশ্যাল মিডিয়া থেকে তাদের পছন্দের পণ্য সম্পর্কে তথ্য এবং রিভিউ জানতে পারে। আর ক্রেতা যার প্রেজেন্টেশন পণ্যকে পছন্দ করবে তার কাছ থেকে অনলাইনের মাধ্যমেই ক্রয় করে ফেলে।
  • ৪৩% -কমার্স ক্রেতা গুগলে সার্চ করে তাদের পছন্দের -কমার্স ওয়েবসাইটে আসে।
  • বিশ্বে প্রায় ৫১% ক্রেতা তাদের প্রয়োজনীয় কেনাকাটা অনলাইন থেকে মোবাইল ফোনের মাধ্যমে করে থাকে। এই সংখ্যাটিও দিনকে দিন বেড়েই চলেছে।
  • ৭০% ক্রেতা যেকোন পণ্য কেনার আগে ইন্টার্নেটে সার্চ দিয়ে সেই পণ্য সম্পর্কে যাচাই বাছাই করেন। পণ্যটি পচ্ছন্দ হলে সাথে সাথেই ঘরে বসেই অনলাইনে অর্ডার করে ফেলেন।
  • আরো একটি মজার ব্যাপার হচ্ছে, ৮২% ক্রেতা মাত্র মিনিটের মধ্যেই বিক্রেতার সাথে তাদের লাইভ চ্যাটের মাধ্যমে কথা বলতে চান।

জব অপরচুনিটি: Digital Marketing Manager or Digital Director ,Web Developer & Web Designer ,Social Media Executive and Social Media Manager , SEO Executive/Expert , AdWords & PPC/SEM Expert ,Content Marketer , Analytics Manager , CRM Manager , Email Marketing Manager , E-Commerce Manager , Digital Agency Account Director , Entrepreneur , Freelancer. 

আরও পড়ুনঃ যে সকল কলেজে প্রফেশনাল MBA আছে 

কেন আপনি Cyber Security নিয়ে পড়বেন? 

এক জরিপে দেখা গেছে, কেবল ২০২১ সালে বিশ্বজুড়ে সাইবার অ্যাটাকে বিভিন্ন কোম্পানির মোট ক্ষতির পরিমাণ প্রায় ৬ ট্রিলিয়ন ডলার। আরেক জরিপে দেখা যায়, কোভিড-১৯ এর এই সংকটকালে সাইবার ক্রাইমের পরিমাণ বেড়েছে প্রায় ৬০০ শতাংশ! এখান থেকেই আন্দাজ করা যায় সাইবার নিরাপত্তা বাড়াতে সাইবার সিকিউরিটি এনালিস্ট বা সাইবার ইঞ্জিনিয়ার-দের ক্রমবর্ধমান চাহিদা। যুগের সাথে তাল মিলিয়ে ইথিক্যাল হ্যাকার-রা পাচ্ছেন স্মার্ট স্যালারিও। তাই হ্যাকার হিসেবে ক্যারিয়ার গড়তে বেছে নিন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাইবার সিকিউরিটি কোর্স।

কেন আপনি Supply Chain Management নিয়ে পড়বেন? 

দেশে বিশ্বমানের শিল্প কারখানা বাণিজ্যিক প্রতিষ্ঠান গড়ে ওঠায় Supply Chain Management এখন ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে একটি সম্ভাবনাময় সেক্টর। Garments থেকে শুরু করে Tech Industry প্রতিটি সেক্টরেই প্রয়োজন হয় সাপ্লাই চেইন ম্যানেজমেন্টে দক্ষ জনবল। এখন প্রশ্ন হচ্ছে- জব মার্কেটে এত চাহিদাসম্পন্ন Supply Chain Management আসলে কী? একটি প্রোডাক্টের কাঁচামাল কেনা থেকে শুরু করে বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে সেই প্রোডাক্টটি ভোক্তার কাছে সুষ্ঠুভাবে পোঁছে দেয়ার পুরো প্রক্রিয়াকে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বলে। তীব্র প্রতিযোগিতামূলক বাজারে যেকোনো কোম্পানির জন্য Supply Chain Management খুবই গুরুত্বপূর্ণ বিষয়। কারণ প্রোডাক্ট তৈরি করে সময়মত ক্রেতার হাতে পোঁছে দিতে না পারলে কোম্পানি অর্থনৈতিকভাবে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। বর্তমান বিশ্বে সাপ্লাই চেইন ম্যানেজমেন্টকে ব্যবসার মেরুদণ্ড হিসেবে বিবেচনা করা হচ্ছে। স্টার্ট আপ থেকে শুরু করে বড় কোম্পানিগুলো তাদের প্রোডাক্ট উৎপাদন থেকে সরবরাহ পর্যন্ত Supply Chain Management এর উপর নির্ভরশীল।

জব অপরচুনিটি: Supply Chain Manager, Logistics Manager, Transportation Manager, Front Line Supervisor, Demand Planner, Inventory Manager, Procurement Manager, Purchase Manager, Store Manager, Material Analyst and others related to this SCM field.

National University Post Graduate Diploma Admission
NU PGD ONLINE ADMISSION

আবেদনের যোগ্যতা ও শর্তাবলিঃ 

ক. জাতীয় বিশ্ববিদ্যালয়/ইউজিসি স্বীকৃত যে-কোন বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম স্নাতক (পাস)/ স্নাতক (সম্মান)/ সমমান ডিগ্রিধারী প্রার্থীগণ বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত নিয়ম ও শর্তানুযায়ী যোগ্য বিবেচিত হলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে স্কিল-বেইজ্ড পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা (পিজিডি) প্রোগ্রামে শিক্ষার্থী হিসাবে ভর্তি হতে পারবে।

খ. জাতীয় বিশ্ববিদ্যালয়/ অন্য যে-কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে অন্য কোন শিক্ষা কার্যক্রমে বর্তমানে (একই সেশনে) অধ্যয়নরত কোন প্রার্থী এ প্রোগ্রামে ভর্তি হতে পারবে না। উক্ত শর্তের ব্যত্যয় করে কোন প্রার্থী এ ভর্তি কার্যক্রমে অংশগ্রহণ করলে তার ভর্তি বাতিলের অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় সংরক্ষণ করে।

গ. আবেদন ফরমে আবেদনকারীর কোন তথ্য/ছবি অসত্য, ভুল বা অসম্পূর্ণ প্রমাণিত হলে তার ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

আরও পড়ুনঃ Professional BBA তে মেজর কোনটা নিবো ?

অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ ও পে-স্লিপ ডাউনলোড

ক. আবেদনকারীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের (www.nu.ac.bd/admissions) Master’s Tab থেকে Apply Now (Skill-based PGD Program) অপশনে ক্লিক করতে হবে এবং ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে প্রার্থীকে সতর্কতার সঙ্গে নিজের নাম, পিতা ও মাতার নাম, শিক্ষাগত যোগ্যতার সকল তথ্য ও জন্ম তারিখ নির্ভুলভাবে এন্ট্রি দিতে হবে

এছাড়াও প্রার্থীদের এসএসসি, এইচএসসি ও স্নাতক পরীক্ষার মার্কশিটের সত্যায়িত কপি স্ক্যান করে আপলোড করতে হবে

খ. ফরম পূরণের সময় আবেদনকারীর সম্প্রতি তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি স্ক্যান করে আপলোড করতে হবে। ছবির মাপ হবে 120 x 150 pixels, Image Type: jpg এবং maximum file size:50Kb. 

আবেদনকারীর ছবি ব্যতীত অন্য কোন ছবি প্রাথমিক আবেদন ফরমে আপলোড করা হলে প্রার্থীর ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

গ. কোন প্রার্থী তার প্রাথমিক আবেদন ফরমটি বাতিল/ত্রুটিপূর্ণ ছবি পরিবর্তন করতে ইচ্ছুক হলে তাকে Applicant Login সিলেক্ট করে (Skill-based PGD Program) Login লিংকে গিয়ে সঠিক রোল নম্বর ও পিন কোড এন্ট্রি দিতে হবে। এ পর্যায়ে আবেদনকারীকে Form Cancel/Photo Change Option এ গিয়ে Click to Generate the OTP অপশনটি ক্লিক করতে হবে। এ সময়ে প্রার্থী তার আবেদন ফরমে উল্লিখিত ব্যক্তিগত মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password (OTP) পাবেন। 

এই OTP এন্ট্রি দিয়ে প্রার্থী তার আবেদন ফরমটি বাতিলপূবর্ক নতুন করে আবেদন ফরম পূরণ ও ছবি আপলোড করতে পারবেন। আবেদনকারী এ সুযোগ কেবল একবারই পাবেন। 

তবে কোন প্রার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইন  (gateway) অথবা পে-স্লিপ ডাউনলোড করে প্রাথমিক আবেদন ফি জমা দেওয়ার পর ফরম বাতিল করতে পারবেন না।

ঘ. সঠিক তথ্য ও ছবিসহ ছক পূরণ করে Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীকে (রোল নম্বর ও পিন কোড উল্লেখপূর্বক ( Download Pay Slip) অপশন থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইন গেটওয়ে (gateway) এর মাধ্যমে অথবা সোনালী সেবার পে-স্লিপ Print করে নিকটস্থ সোনালী ব্যাংকের যে-কোন শাখায় প্রাথমিক আবেদন ফি জমা দিতে হবে।

পিজিডি কোর্সে অনলাইনে আবেদনের বাংলা ছবিসহ সহজ গাইডলাইন পেতে এই লিংকে ক্লিক করুন । 

আরও পড়ুনঃ কিভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল সনদ উত্তোলন করবেন ? (ছবি সহ)

পে-স্লিপের মাধ্যমে ফি জমা দিয়ে প্রাথমিক আবেদন ফরম ডাউনলোডঃ

ক. পে-স্লিপ ডাউনলোড করে অথবা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইন গেটওয়ে (gateway)-এর মাধ্যমে প্রাথমিক আবেদন ফি জমা দেওয়ার পর প্রার্থীর আবেদন ফরমে উল্লিখিত মোবাইল নম্বরে SMS-এর মাধ্যমে প্রাথমিক আবেদন ফরম ডাউনলোড করার জন্য তথ্য প্রেরণ করা হবে। 

এ পর্যায়ে আবেদনকারী তার রোল নম্বর ও পিন ব্যবহার করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের Applicant Login (Skill-based PGD Program) অপশন থেকে আবেদন ফরম ডাউনলোড করে প্রিন্ট নিবেন।

খ. প্রাথমিক আবেদন ফরম ব্যতীত কোন আবেদনকারীকে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না।

গ. প্রাথমিক আবেদন ফরম ডাউনলোড করতে নিচের নির্দেশনাটি অনুসরণ করুন :

[ অনলাইনে আবেদন করুন ] [ পে-স্লিপ ডাউনলোড ও প্রিন্ট করুন অথবা অনলাইন গেটওয়ে ব্যবহার করুন]  [পে-স্লিপটি সোনালী ব্যাংকের যে-কোন শাখায় জমা দিন] 

মেধাক্রম নির্ধারণে নম্বর বন্টন পদ্ধতি:

ভর্তি কার্যক্রমে আবেদনকারী প্রার্থীদের এসএসসি, এইচএসসি, স্নাতক/সমমান পরীক্ষার ফলাফল, ভর্তি পরীক্ষা (লিখিত) এবং ভর্তিপরীক্ষা(মৌখিক)-এর নম্বরের ভিত্তিতে মেধাতালিকা নির্ধারণ করা হবে।

নম্বর বন্টন

এসএসসি, এইচএসসি, স্নাতক/সমমান পরীক্ষার ফলাফল

ভর্তি পরীক্ষা (লিখিত)

ভর্তি পরীক্ষা (মৌখিক)

মোট নম্বর

৫০

৪০

১০

১০০

প্রাথমিক আবেদন ও ভর্তির সময়সূচীঃ 




পিজিডি প্রোগ্রামের ফি

ক. প্রাথমিক আবেদন ফি: ৫০০.০০ (পাঁচশত) টাকা
খ. ভর্তি ও টিউশন ফি :


ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্যের জন্য যোগাযোগ করুন : 

হেল্প ডেস্ক: ১০২, ইসলাম টাওয়ার (৬ষ্ঠ - ৮ম তলা), শুক্রাবাদ, ঢাকা। 

অথবা সরাসরি ফোন করে জেনে নিন (অফিস): ০১৬৮৪২০৫৫৯১, ০১৭২৫১৭২০৩৩, ০১৬৭৩৮৩৬০৯৪।  

Email: pgdeanoffice@gmail.com, nuskillbasedpgdprograms@gmail.com

 



একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

  1. পে স্লিপ ডাউনলোড করতে ভুলে গেলে। অন্য কোন পেমেন্টের পদ্ধতি কি?

    উত্তরমুছুন