Hot Posts

6/recent/ticker-posts

প্রফেশনাল কোর্সে ইম্প্রুভ/রিটেক পরীক্ষা নিয়ে কিছু কথা.........

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রফেশনাল কোর্স সমূহে ভর্তি হওয়া অনেক ছাত্রছাত্রী আছেন যারা এখনো ইম্প্রুভ/রিটেক পরীক্ষা নিয়ে মাঝে মধ্যে দ্বিধাদ্বন্দ্বে থাকেন । প্রফেশনাল কোর্সের ছাত্রছাত্রীর অধিকাংশ প্রশ্নই থাকে ভাইয়া/আপু আমি অমুক সেমিস্টারের ১টি পরীক্ষা ইম্প্রুভ/রিটেক আসছে এখন আমি কি দিব নাকি পরের বছর দিলে হবে অথবা আমার গত সেমিস্টারে ইম্প্রুভ/রিটেক দেয়ার সুযোগ ছিল কিন্তু আমি দিতে পারিনি এখন কি আমি দিতে পারবো অথবা কয়বার ইম্রুভ/রিটেক পরীক্ষা দেয়া যায় ইত্যাদি ইত্যাদি । এখন আসি মূল কথায় ......আপনাদের ইম্প্রুভ/রিটেক পরীক্ষা সংক্রান্ত সমস্ত উত্তর এই পোস্টে পাবেন ।

কারা ইম্প্রুভ/রিটেক পরীক্ষা দিতে পারবেনঃ 

১। কোনো শিক্ষার্থীর সেমিস্টার পরীক্ষায় যেকোনো কোর্সে  যদি C অথবা D মার্ক পায় তাহলে সেই পরীক্ষার্থী ইম্প্রুভ/রিটেক পরীক্ষা দিতে পারবেন ।
২। কোনো শিক্ষার্থীর সেমিস্টার পরীক্ষায় যেকোনো কোর্সে যদি F(ফেইল) মার্ক পায় তাহলে সেই শিক্ষার্থীকে অবশ্যই ইমপ্রুভ/রিটেক পরীক্ষা দিতে হবে ।
৩। কোনো শিক্ষার্থী যদি যেকোনো ১ টি সেমিস্টারের কোনো পরীক্ষায় একেবারেই অংশগ্রহণ না করে তাহলে অবশ্যই তাকে সেই সব পরীক্ষাগুলো ইম্প্রুভ/রিটেক দিতে হবে । 

কাদের বাধ্যতামূলক ইম্প্রুভ/রিটেক পরীক্ষা দিতে হবেঃ 

১। যাদের যেকোনো ১ টি সেমিস্টারে পরীক্ষায় যেকোনো কোর্সে যদি F(ফেইল) মার্ক পায় তাহলে তাদের অবশ্যই  বাধ্যতামূলক ইমপ্রুভ/রিটেক পরীক্ষা দিতে হবে ।
২। যারা কোনো ১ টি সেমিস্টারে যেকোনো কোর্সের পরীক্ষায় যদি অনুপস্থিত থাকে অথবা ফরম ফিলাপ না করে তাহলে তাদের অবশ্যই  বাধ্যতামূলক ইমপ্রুভ/রিটেক পরীক্ষা দিতে হবে ।

কতবার ইম্প্রুভ/রিটেক পরীক্ষা দেয়া যায়ঃ 

১। যেসমস্ত শিক্ষার্থীর সেমিস্টার পরীক্ষায় যেকোনো কোর্সে  যদি C অথবা D মার্ক পায় তাহলে সেই শিক্ষার্থী পরবর্তী বছর  শুধুমাত্র ১(এক) বার ইমপ্রুভ/রিটেক পরীক্ষা দিতে পারবে । তবে যদি পরের বছর শিক্ষার্থী ইম্প্রুভ/রিটেক পরীক্ষা দেয়ার সুযোগ থাকার পরও যদি পরীক্ষা না দেয় তাহলে শিক্ষার্থী আর সেই কোর্সে ইম্প্রুভ/রিটেক পরীক্ষা দিতে পারবে না । অর্থাৎ ফেইল না আসলে যদি C অথবা D মার্ক পায় তাহলে পরের বছর শুধু ১(এক) বার ইম্প্রুভ/রিটেক পরীক্ষা দেয়ার সুযোগ থাকবে । 
২। যেসমস্ত শিক্ষার্থীর সেমিস্টার পরীক্ষায় যেকোনো কোর্সে  যদি সরাসরি F(ফেইল) আসে তাহলে সেই শিক্ষার্থী পরবর্তী টানা ২ বছর ইম্প্রুভ/রিটেক পরীক্ষা দিতে পারবে । অর্থাৎ ফেইল করলে পরপর ২ বার ইম্প্রুভ/রিটেক পরীক্ষা দেয়ার সুযোগ থাকবে । 

[Note: ২ বার পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে কিছু কথাঃ

ক) যেসব শিক্ষার্থী  ১ম বার ইম্প্রুভ পরীক্ষায় উত্তীর্ণ(পাশ) হয়ে যাবে তাদের আর ২য় বার ইম্প্রুভ দিতে হবেনা অথবা পারবেনা । 
খ) যদি ১ম বার ইম্প্রুভ পরীক্ষায় যদি উত্তীর্ণ (পাশ) না হয় তাহলে ২য় বার পরীক্ষা দিতে হবে । 
গ) যদি ২ বার পরীক্ষা দেয়ার পর ও যদি শিক্ষার্থী উত্তীর্ণ(পাশ) না হয় তাহলে তাকে কলেজ/ইন্সিটিউট কর্তৃক জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর বিশেষ আবেদনের প্রেক্ষিতে ৩য় বার Special Exam এর মাধ্যমে  ইম্প্রুভ/রিটেক পরীক্ষা দিতে পারবে । ] 

Special Exam এর ক্ষেত্রে কিছু কথাঃ 

১) যেসব শিক্ষার্থী পর পর ২ বার ইম্প্রুভ/রিটেক পরীক্ষা দেয়ার পরও উত্তীর্ণ(পাশ) না হয় তখন তাদের কলেজ/ইন্সিটিউট কর্তৃক জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর বিশেষ আবেদনের প্রেক্ষিতে Special Exam দিতে হয় । 
২) Special Exam এর ক্ষেত্রে শিক্ষার্থীর জরিমানা ফি এবং ফরম ফিলাপ বাবদ কিছু বেশী টাকা  খরচ করতে হয় । 

যাদের রেজিস্ট্রেশনের মেয়াদ নাই তাদের ক্ষেত্রেঃ

আবার অনেক শিক্ষার্থীর এক একাধিক সেমিস্টারে বিভিন্ন কোর্সে "F" গ্রেড আছে কিন্তু রেজিস্ট্রেশনের মেয়াদ নাই সেসকল শিক্ষার্থীদের(Professional BBA,CSE,ECE,Textile ইত্যাদি প্রফেশনাল কোর্সের সকল শিক্ষার্থী) জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সারা বাংলাদেশে  একসাথে  সকল সেমিস্টারের ফেইল করা সব বিষয়গুলোতে শেষবারের মত বিশেষ পরীক্ষা দেয়ার সুযোগ করে দিয়ে থাকেন ।  ২০১৭ সালের ১৪ই সেপ্টেম্বর থেকে ১৪ অক্টোবর পর্যন্ত এই ধরনের বিশেষ পরীক্ষা নেয়া হয়েছিল । যারা সেই পরীক্ষার রুটিন দেখতে চান এই লিঙ্কে গিয়ে দেখতে পারেনঃ  http://www.nu.edu.bd/home/all_notice_download_content/Examination/August_2017/notice_6987_pub_date_27082017.pdf (এটা হল CSE এর বিশেষ পরীক্ষার রুটিন)
সারা বাংলাদেশের সকল শিক্ষার্থী(যাদের রেজিস্ট্রেশনের মেয়াদ নাই) তাদের ঢাকার মোহাম্মদপুরে আলহাজ্ব মকবুল হোসেন ডিগ্রি কলেজে বিশেষ পরীক্ষার কেন্দ্র পড়েছিল । সারা বাংলাদেশের মোট ৩৬ টি প্রফেশনাল কলেজের পরীক্ষার্থীদের কেন্দ্র আলহাজ্ব মকবুল হোসেন ডিগ্রি কলেজে । আপনারা চাইলে সেই কেন্দ্রতালিকা এই লিঙ্কে গিয়ে  দেখতে পারেনঃ http://www.nu.edu.bd/home/all_notice_download_content/Examination/August_2017/notice_6985_pub_date_27082017.pdf(এটা অবশ্য প্রফেশনাল বিবিএ এর ) 
আর কেউ যদি Special Exam এর ফরম ফিলাপের নোটিশ দেখতে চান তাহলে এই লিঙ্কে ভিজিট করুনঃ http://www.nu.edu.bd/home/all_notice_download_content/Examination/March_2017/notice_6309_pub_date_050320.pdf

ইম্প্রুভ/রিটেক পরীক্ষার ফিঃ 

১। যেসব শিক্ষার্থী ফেইল করেননি অর্থাৎ C অথবা D গ্রেড পেয়েছেন তারা যদি ইম্প্রুভ/রিটেক পরীক্ষা দিতে চায় তাহলে তাদের ক্ষেত্রে ফরম ফিলাপ বাবদ ফি হলঃ 

পরীক্ষার ফি(পরীক্ষার্থী প্রতি)ঃ

ক) নিয়মিত/অনিয়মিত/মানউন্নয়ন পরীক্ষার্থী ফি- ২,০০০ টাকা ।
খ) কেন্দ্র ফি- ৫০০ টাকা । 
এছাড়া কলেজ কর্তৃপক্ষ যদি অনলাইনে ফরম ফিলাপের কাজ নিজেই করে দেয় তাহলে হয়তো ১০০-২০০ টাকা চার্জ ধার্য করতে পারে । 

২। যেসব শিক্ষার্থী Special Exam দিবে তাদের ক্ষেত্রে ফি হলঃ 

পরীক্ষার ফি(পরীক্ষার্থী প্রতি)ঃ

ক) সেমিস্টার প্রতিঃ ৫,০০০ টাকা ।
খ) কেন্দ্র ফিঃ ৫০০ টাকা ।
গ) রেজিস্ট্রেশন কার্ড নবায়ন ফিঃ ২,০০০ টাকা । 
এছাড়া কলেজ কর্তৃপক্ষ যদি অনলাইনে ফরম ফিলাপের কাজ নিজেই করে দেয় তাহলে হয়তো কিছু টাকা চার্জ ধার্য করতে পারে । 



একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ