সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

Professional BBA তে মেজর কোনটা নিবো ?

Professional BBA মানে কি ডিগ্রী ? which major choose for BBA
Professional BBA Major Subject Confusion


প্রফেশনাল বিবিএ তে মেজর কোনটা নিবো ? 

লাস্ট সেমিস্টারে এসে বিবিএ এর শিক্ষার্থীদের কমন একটা কনফিউশন !

NU এর প্রফেশনাল বিবিএ এবং প্রাইভেট ইউনিভার্সিটির বিবিএ সিস্টেম কিন্তু একই সবাই লাস্ট সেমিস্টারে গিয়ে মেজর নেয় । মেজর নেয়ার আগে বিবিএ এর সিলেবাসে আগের সেমিস্টার গুলোতে প্রতিটা মেজর সাব্জেক্টের বই মিক্সড করে পড়ানো হয় ।
৬ থেকে ৭ টা সেমিস্টার পার করে এসে অনেকেই তখন উপলদ্ধি করে আমার সাথে এবং আমার প্যাশন এর সাথে কোন সাব্জেক্ট বেশী সহায়ক।
আবার অনেকেই জব মার্কেট নিয়ে চিন্তায় থাকেন, আসলে যে সাব্জেক্ট টা মেজর নিচ্ছি সেই মেজর নিয়ে এভেইলেবল জব কি, জব মার্কেটে পাবো ?
মেজর নেয়ার ক্ষেত্রে আপনি আপনার জব পাওয়ার চাইতে আপনার প্যাশন কে বেশী গুরুত্ব দিন কারন বাংলাদেশে যেকোনো সরকারী চাকুরীতে (৯০%জবে) যেকোনো ব্যাকগ্রাউণ্ড এর শিক্ষার্থী এবং যেকোনো মেজর সাবজেক্ট থেকে চাকুরীতে এপ্লাই করতে পারে । আপনি যদি জব এক্সামে উত্তীর্ণ হলে জব আপনি পাবেনই সেটা যেই ব্যাকগ্রাউন্ড এর হোক না কেন ।
এমনকি সরকারী বেসরকারি বযাংক গুলোতেও জব নেয়ার ক্ষেত্রে সাবজেক্ট এবং মেজর নিয়ে কোন সমস্যা হয় না; আপনি যখন বযাংকে এপ্লাই করবেন তখন দেখবেন কোন সাব্জেক্টে পড়াশোনা করেছেন সেই অপশনে বিবিএর মেজর এর পাশাপাশি বাংলা থেকে শুরু করে ইঞ্জিনিয়ারিং , গবাদিপশু লালন পালনের সাবজেক্ট ও আছে ।
এছাড়া বাকি যেসব প্রাইভেট কোম্পানি আছে সেগুলোতে প্রতি বছর নতুন রিক্রুট হিসেবে সকল বযাকগ্রাউন্ডের গ্রাজুয়েশন করা ম্যানেজমযান্ট ট্রেইনি অফিসার নেয় । রিক্রুট নেয়ার পর নিয়োগ প্রাপ্ত MTO দের ট্রেনিং পিরিয়ড শেষে পারফরমযান্স অনুসারে ডিপার্টমেন্ট ভাগ করে দেয়া হয় কিছু ক্ষেত্রে হয়তো মেজর সাবজেক্ট ভিত্তিক ডিপার্টমেন্ট ভাগ করে দেয় ।
এরপরেও কিছু কিন্তু তো অবশ্যই থাকে কারণ সকল বেসরকারি কোম্পানি কিন্তু MTO নেয় না উনারা বিবিএ এর ক্ষেত্রে ম্যাক্সিমাম জবে মেজর ভিত্তিতে হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট এবং মার্কেটিং এর শিক্ষার্থী প্রচুর পরিমানে নেয় ।
আপনি Linkedin , Bdjobs যেখানেই যান জেনারেল  ব্যাকগ্রাউন্ডের মধ্যে বিবিএ থেকে বাংলাদেশে HRM এবং Marketing এর ম্যাক্সিমাম জব/ইন্টার্নশিপ সারকুলার দেয় ।
তাই বলে আমি বলছি না আপনারা গণহারে HRM এবং Marketing নেন ।
কারণ বাংলাদেশে হাজার হাজার শিক্ষার্থী পাবেন যারা মার্কেটিং/এইচআর এম/ একাউন্টিং/ ফিন্যান্স ব্যাকগ্রাউন্ডে না পড়া সত্ত্বেও ওই সেক্টরে জব করছেন এবং এসব ক্ষেত্রে কোম্পানির মালিক দের এত মাথা ব্যাথা নাই ।
আবার আপনি মার্কেটিং এ পড়লেই যে মার্কেটিং জব করবেন বা করতে আগ্রহী হবেন / জব পাবেন সেটা পুরোটাই নির্ভর করছে আপনার চেস্টা এবং আগ্রহের উপর । বাংলাদেশে ৯০% শিক্ষার্থী যে সাব্জেক্টে পড়াশোনা করেছে সে সাবজেক্টে জব পাচ্ছে না / করছে না ।

আমাদের দেশে বিশ্ববিদ্যালয়ের পড়াশোনার সাথে জব মার্কেট এর তুলনা হচ্ছে মুদ্রার এপিঠ ওপিঠ । আপনি ভাববেন না যে আপনি জব মার্কেট অনুযায়ী মেজর সাবজেক্ট নিলেন বিবিএ এমবিএ করলেন ভালো সিজিপিএ নিয়ে তারপর জবে এপ্লাই করে পেয়ে গেলেন ; বাস্তব চিত্র পুরোটাই ভিন্ন ।

বর্তমানে বাংলাদেশে বেশিরভাগ বেসরকারি কোম্পানি তে বিবিএ এমবিএ এর চাইতে যারা এইচএসসির পর ডিগ্রি/ অনার্স পড়াশোনার পাশাপাশি জব করছেন তাদের সংখ্যাই বেশী এবং পরবর্তীতে উনারাই দেখা যায় ওই সকল কোম্পানির লিডিং পজিশনে যাচ্ছেন(উনাদের অনেকেরই সিজিপিএ আহামরি তেমন কিছুনা) । আর আমরা বিবিএ এমবিএ শেষ করে জীবনের ২৪-২৬ বসন্ত পার করে উনাদের আন্ডারে কাজ করছি কাজ শিখছি ।
বাংলাদেশের জব মার্কেটে আপনি যখন কাজ পারবেন/অভিজ্ঞতা থাকবে তখন শিক্ষাগত যোগ্যতা শিথিলযোগ্য ।
বাংলাদেশে বর্তমান প্রেক্ষাপটে ফ্রেশারদের ভালো কোম্পানিতে জব পেতে হলে আপনার গ্রাজুয়েশন কমপ্লিট + সিজিপিএ + সফট স্কিল + নেটওয়ার্কিং + ভাষাগত দক্ষতা + কম্পিউটার দক্ষতা + প্রফেশনাল ডিগ্রী(যদি থাকে) এসবের দরকার হয় ।
উল্লেখ্য আমি আমার জব পেয়েছি নেটওয়ার্কিং +কম্পিউটার দক্ষতা +সফট স্কিল + এমবিএ এর পাশাপাশি প্রফেশনাল ডিগ্রীর কারনে ।

তাই সবার উদ্দেশ্যে বলছি মেজর সাবজেক্ট নিবেন আপনার ভালো লাগা থেকে প্যাশন থেকে । শিক্ষার মূল উদ্দেশ্য হচ্ছে শুধু জব পাওয়া না ।

আপনার যদি ফিন্যান্স/একাউন্টিং ভালো লাগে, ম্যাথ ভালো লাগে, ভালো সিজিপিএ পয়েন্ট তুলতে চান সেক্ষেত্রে ফিন্যান্স/একাউন্টিং নিন (তবে ফিন্যান্স এবং একাউন্টিং এর ম্যাথ এক না )।
আপনার যদি মার্কেটিং / ম্যানেজমেন্ট ভালো লাগে, ম্যাথ ভালো না লাগে সেক্ষেত্রে মার্কেটিং / ম্যানেজমেন্ট নিন । (মার্কেটিং এ মেজরে বানিয়ে লিখবেন না তাহলে নিশ্চিত ফেইল করবেন এরকম অসংখ্য স্টুডেন্ট আছেন যারা ২য় বার মার্কেটিং ফাইনাল সেমিস্টার পরীক্ষা দিচ্ছে । ম্যানেজম্যান্টে উলটা পাল্টা বানিয়ে লিখলে সিজিপিএ কমে যাওয়ার সম্ভাবনা আছে । )

বিবিএ তে প্রতিটা মেজর সাবজেক্টই গুরুত্বপূর্ণ ।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

জাতীয় বিশ্ববিদ্যালয় (National University) থেকে Medium Of Instruction (MOI) কিভাবে নিবেন?

⭕ জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রফেশনাল কোর্স সম্পর্কে অনেকে অনেক কিছুই জেনেছেন আজ নতুন একটা দিক নিয়ে বলবো!(অনেকে জেনে থাকতেও পারে) সেটা হলো প্রফেশনাল অনার্স কোর্স থেকে পাশ করে যারা বিদেশের বিশ্ববিদ্যালয়ে যেতে ইচ্ছুক তাদের বিদেশের বিশ্ববিদ্যালয় কে একটি এক্সট্রা সনদ দিতে হয় সেটা হল MOI।  Medium of Instruction 🎀 MOI মানে হল  Medium of Instruction (MOI)   এটা হল আপনি যে পূর্বের পড়াশোনা(অনার্স/মার্স্টাস) ইংরেজি মাধ্যমে পড়েছেন সেটার সনদ। আপনি যদি IELTS /TOEFLএর পাশাপাশি MOI দেন তাহলে আপনার স্কলারশিপ/অথবা স্কলারসশিপ ছাড়া ভর্তি এবং ভিসা পেতে জটিলতা পোহাতে হয়না।  তবে অনেক বিশ্ববিদ্যালয়ে IELTS ছাড়া MOI দিয়েও ভর্তি করিয়ে থাকেন। যেমনঃ জার্মানী(অবশ্য জার্মানীতে ৯০ ভাগ বিশ্ববিদ্যালয়ে টিউশন ফি ফ্রি দেশী বিদেশি সব ছাত্রছাত্রী দের জন্য)।  🚩তবে যাইহোক বিদেশে যেতে হলে শুধু MOI টা দিয়ে নয় IELTS এর স্কোর এর সাথে MOI দিবেন। 🎀 জাতীয় বিশ্ববিদ্যালয়ের জেনারেল কোর্সের স্টুডেন্ট দের MOI পেতে বেগ পোহাতে হয়। কিন্তু প্রফেশনাল কোর্সের স্টুডেন্ট দের যেহেতু পড়াটাই ইংরেজি মাধ্যমে সেহেতু অন্যান্...

নামের আগের কারা ইঞ্জিনিয়ার ব্যবহার করতে পারবেন।

আপানারা অনেকেই প্রশ্ন করেছেন যে জাতীয় বিশ্ববিদ্যালয়ে CSE, ECE, Aeronautical Engineering , Textile, N autical Engineering ইত্যাদি  কোর্স করে কি নামের আগে ইঞ্জিনিয়ার পদবী দেয়া যায় ?  উত্তর হলঃ আপনি বাংলাদেশের যেকোনো পাবলিক ইউনিভার্সিটি এবং যেকোনো বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(শুধু মাত্র শাহ্‌জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ব্যতীত) , প্রাইভেট ইউনিভার্সিটি(কয়েকটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় ব্যতীত) এমনকি বিদেশী প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে এসব কোর্স করেও নামের আগে ইঞ্জিনিয়ার পদবী ব্যবহার করতে পারবেন না ।  The Institution of engineers, Bangladesh(IEB) এর অনুমোদন প্রাপ্ত ডিগ্রি এবং এর পূর্ণ সদস্য ভুক্ত বিশ্ববিদ্যালয় গুলো থেকে পাশ করে আপনি নামের আগে ইঞ্জিনিয়ার পদবী ব্যবহার করতে পারবেন । The Institution of engineers, Bangladesh(IEB) কে বলা হয় ইঞ্জিনিয়ারদের জন্য অভিভাবক সংস্থা। নামের আগে ইঞ্জিনিয়ার টাইটেল যোগ করতে পারার পূর্ব শর্ত হলো IEB accredited ডিগ্রী অর্জন করতে হবে। IEB র পূর্ণ সদস্য প্রতিষ্ঠানগুলো হলো, BUET, KUET, RUET, CUET, DUET। অর্থাৎ এইসব ...

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী যারা IBA-MBA তে পড়তে চায় তাদের জন্য

★IBA(BBA/MBA)- আপনাদের সব প্রশ্নের উত্তর:: ►আইবিএ কি? ইনস্টিটিউট অব বিজনেস এডমিনেসট্রশন এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে একটি স্বতন্ত্র প্রতিষ্ঠান যেখানে বিবিএ ও এমবিএ, এক্সিকিউটিভ এমবিএ পড়ানো হয়। ►আইবিএ বলতে কি শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএকেই বোঝায়। জ্বি না, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আইবিএ আছে, জাহাঙ্গীরনগরে আইবিএ আছে কিন্তু যদিও এখনও মানুষ আইবিএ বলতে ঢাকা বিশ্বদ্যিালয়ের আইবিএটাকেই বোঝে। ►আইবিএতে কারা পড়তে পারে? যেকোন গ্রুপ থেকে (সাইন্স/আর্টস/কমার্স) এইচ এসসি পাশ করার পরে বিবিএতে আর যেকোন গ্রুপ থেকে (সাইন্স/আর্টস/ কমার্স) অনার্স/বিবিএ/বিএসসি অর্থ্যাৎ চার বছরের যেকোন কোর্স পাশ করে এমবিএতে ভর্তী পরীক্ষা দেয়া যায়। ►জাতীয় বিশ্ববিদ্যালয়ের/প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা কি এখানে পড়তে পারবে? হ্যাঁ অবশ্যই পারেবে এবং এসব বিশ্ববিদ্যালয়ের অনেকেই এখানে পড়তেছে। ►এখানে ভর্তীর যোগ্যত কি? বিবিএতে যোগ্যতা: যেকোন গ্রুপ থেকে এসএসসিতে ৩.০০, এইচএসসিতে ৩.০০করে মোট 7.50 এমবিএতে ভর্তীর যোগ্যতা: যেকোন গ্রুপ থেকে এসএসসিতে ৩.০০, এইচএসসিতে ৩.০০ অনার্স এ সেকেন্ড ক্লাশ বা ২.৫০ হলেই হব...